পানি সঙ্কট নিরসনে কলসি নিয়ে সড়ক অবরোধ ভারতের নারীদের

|

পানির সঙ্কট নিরসনে ভারতের নারীদের ব্যতিক্রমী প্রতিবাদ।

পানি সঙ্কট নিরসনে ব্যতিক্রমী প্রতিবাদ করলেন ভারতের মহারাষ্ট্রের নারীরা। শনিবার (২৮ মে) নাসিক জেলায় কলসিসহ সড়ক অবরোধ করেন তারা। সঙ্কট মোকাবেলায় প্রশাসনের তৎপরতার অভাব নিয়ে তারা ক্ষোভ প্রকাশ করেন। দ্রুত সমস্যা সমাধানের দাবিও জানান এ অঞ্চলের বাসিন্দারা।

যুগের পর যুগ তীব্র পানি সঙ্কটের সাথে লড়ছে এলাকাটির বাসিন্দারা। আর এই সমস্যার সবচেয়ে বড় ভুক্তভোগী নারীরা। সুপেয় পানির জন্য প্রতিদিন মাইলের পর মাইল রাস্তা পাড়ি দিতে হয় তাদের। তবে চলতি বছর তীব্র দাবদাহে সে পথও বন্ধের উপক্রম হয়েছে। তাই মিলছে না পর্যাপ্ত পানি। ভুক্তভোগী এক নারী বলেন, ৫০ বছরের বেশি সময় ধরে আমাদের এখানে কোনো পানির সরবরাহ ব্যবস্থা নেই। একটি পাত্র মাথায় আরেকটি পাত্র হাতে নিয়ে দূরদূরান্ত থেকে পানি বয়ে আনা এখানকার প্রত্যেকটা নারীর রোজকার দায়িত্ব। বছরের পর বছর এমন দুর্ভোগের শিকার আমরা।

সঙ্কট কাটাতে পানি সরবরাহ শুরু করেছে প্রশাসন। তবে চাহিদার তুলনায় তা অপ্রতুল। স্থায়ী সমাধানের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নাসিক জেলার ম্যাজিস্ট্রেট গঙ্গাধরণ বলেন, এখানকার কিছু এলাকায় তীব্র পানির সঙ্কট রয়েছে। তাদের দুর্ভোগ কমাতে অস্থায়ী কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। ট্যাংকারের মাধ্যমে পানি সরবরাহ শুরু করেছি। একই সাথে, স্থায়ী সমাধানের পথও খোঁজার চেষ্টা করছি আমরা। দ্রুতই পদক্ষেপ নেয়া হবে।

এদিকে, নাসিকের মতো একই পরিস্থিতি দেশটির উত্তর প্রদেশের মির্জাপুর জেলার। সেখানকার লাহুরিয়াধা গ্রামে পানি পেতে রীতিমত কার্ড দেখাতে হয় গ্রামবাসীকে। তিন দিনের জন্য মেলে মাত্র ১৫ লিটার পানি। গ্রামবাসীরা অভিযোগে বলেছে, সঙ্কট সমাধানে জনপ্রতিনিধিরা নেন না যথাযথ পদক্ষেপ। খরাপ্রবণ এসব এলাকা পানির জন্য বর্ষাকালের ওপর নির্ভরশীল। তবে এ বছরের তীব্র দাবদাহে এখনও দেখা মেলেনি বৃষ্টির।

আরও পড়ুন: মূত্র-নর্দমার পানি থেকেই তৈরি হচ্ছে ‘পরিবেশবান্ধব’ বিয়ার!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply