মশা কাদের বেশি কামড়ায়?

|

ছবি: সংগৃহীত

মশার কামড় থেকে নানা রোগ হতে পারে একথা সকলেরই জানা। ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগ এড়াতে মশার কামড় থেকে বাঁচা প্রয়োজন। তবে মশার কামড় খায়নি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু লক্ষ্য করলে দেখা যাবে, মশা কিছু মানুষকে তুলনামূলক বেশি কামড়ায়। ভিড়ের মধ্যে বসে আছেন অনেকেই কিন্তু দেখা যাচ্ছে, তার মধ্যে দু’একজনকেই কামড়াচ্ছে মশা। কেন এমন হয় জানেন?

গবেষণা বলছে, নির্দিষ্ট কয়েকটি গ্রুপের রক্ত বিশেষ করে পছন্দ মশাদের। অ্যাডিস মশাদের পছন্দ O ব্লাড গ্রুপের রক্ত। কিন্তু অ্যানোফিলিসদের পছন্দ AB গ্রুপের রক্ত।

মশারা বহুদূর থেকে কার্বন ডাই অক্সাইডের হদিশ পায়। চেহারায় যারা দেখতে বড় তাদের শরীর থেকে স্বাভাবিকের তুলনায় কার্বন ডাই অক্সাইড বেশি বের হয় অন্যদের থেকে। তাই এদের মশা বেশি কামড়ায়। মুখ ও নাক থেকে কার্বন ডাই অক্সাইড বের হয় বলেই মাথার ওপর মশার ঝাঁক ঘুরতে দেখা যায়।

মশারা নানা রকমের গন্ধ পায়। ঘাম থেকে নির্গত অ্যামোনিয়া, ল্যাকটিক অ্যাসিডের গন্ধ পায় মশা। অতিরিক্ত পরিশ্রমে শরীর গরম হয় এবং ল্যাকটিক অ্যাসিড তৈরি হয়। ঘামের গন্ধের ওপরেও নির্ভর করে, কাকে মশা বেশি কামড়াবে। যারা ঘামে বেশি তাদের বহু দূর থেকেই সহজে হদিশ পায় মশারা।

গর্ভবতী নারীদেরও মশা বেশি কামড়ায়। ২০০০ সালে আফ্রিকায় হওয়া একটি গবেষণা বলছে, গর্ভবতী নারীদের দ্বিগুণ পরিমাণে মশা কামড়ায়। কারণ তাদের শরীর তুলনামূলক বেশি গরম থাকে।

মশারা কি বিয়ারের স্বাদ পছন্দ করে? গবেষণায় দেখা গিয়েছে, যারা পানি খেয়েছে তাদের থেকে বেশি যারা বিয়ার খেয়েছে, তারাই মশাকে বেশি আকর্ষণ করে।

একজনের ত্বকে কী পরিমাণ ব্যাকটেরিয়া আছে তার ওপরেও মশার কামড় নির্ভর করে। যেখানে ব্যাকটেরিয়া বেশি সেখানে মশারা আকৃষ্ট হয় বেশি। সেই কারণেই পায়ে এবং গোড়ালিতে সবচেয়ে বেশি মশারা কামড়ায়।

পোশাকের ওপরেও অনেক কিছু নির্ভর করে। যেমন দেখা গিয়েছে কালো বা অন্যান্য গাড় রঙের পোশাক যারা পরে তাদেরকেই আগে মশারা কামড়ায়।
তথ্যসূত্র: নিউজ এইটিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply