ভারতীয় রেলে চাকরি পেলো ১০ মাসের শিশুকন্যা!

|

সংগৃহীত ছবি।

ভারতীয় রেলের ইতিহাসে সম্ভবত প্রথম এমন ঘটনা ঘটল। ছত্তিসগড়ের ১০ মাস বয়সের এক শিশুকে চাকরি দেয়া। চাকুরির প্রয়োজনে তার আঙুলের ছাপ নেয়া হয়েছে।

ক্ষুদে ওই চাকরিজীবীর বয়স তার মাত্র ১০ মাস। এ সময় তো বাবা-মায়ের কোলে থাকা কথা তার। কিন্তু এই বয়সেই নাকি চাকরি পেয়ে গেছে ছোট্ট ওই শিশু! ভারতীয় রেলের ইতিহাসে এটাকে নজিরবিহীন ঘটনা বলেই মনে করা হচ্ছে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে জানিয়েছে, দুর্ঘটনায় বাবা-মাকে হারিয়েছে ছত্তিসগড়ের ওই শিশু। বাবা রেলেই চাকুরী করতেন। তাই বাবার মৃত্যুর পর বাবার চাকরি দেয়া হল ওই শিশুকে। ১৮ বছর বয়স হলে চাকরিতে যোগ দিতে পারবে শিশুটি। এরইমধ্যে নিবন্ধন প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে। সে জন্যে শিশুটির আঙুলের ছাপও নেয়া হয়েছে।

জানা গেছে, গত ১ জুন সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় শিশুটির বাবা-মায়ের। তবে প্রাণে বেঁচে যায় শিশুটি। তার বাবা রাজেন্দ্র কুমার ভিলাই রেলওয়ে ইয়ার্ডে কাজ করতেন। ৪ জুলাই দক্ষিণ পূর্ব মধ্য রেলওয়ের পার্সোনেল ডিপার্টমেন্টে শিশুটিকে চাকরি দেয়া হয়েছে।

ইন্ডিয়ান রেলেওয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, খুবই আবেগঘন মুহূর্ত। বাচ্চাটির আঙুলের ছাপ নেয়ার কাজটা আমাদের জন্য কঠিন ছিল।

এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply