তামাক বিক্রিতে লাইসেন্স নেয়ার প্রস্তাবনাকে অবাস্তবসম্মত বলছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা

|

মুন্সিগঞ্জ প্রতিনিধি:

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের লাইসেন্স গ্রহণের প্রস্তাবনায় উদ্বেগ প্রকাশ করে মুন্সিগঞ্জে সংবাদ সম্মেলন করেছে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি। রোববার (৩১ জুলাই) দুপুরে মুন্সিগঞ্জ শহরের একটি কমিউনিটি সেন্টারে সংগঠনের জেলা শাখার আয়োজনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনাকে অযৌক্তিক বলে বাতিলের দাবি জানান বক্তারা। তারা বলেন, প্রস্তাবটি বাংলাদেশের পরিপ্রেক্ষিতে বাস্তবসম্মত নয়।

বক্তারা বলেন, তামাক বিক্রিতে লাইসেন্স গ্রহণের প্রতিকূল এই আইন বাস্তবায়ন করা হলে দেশের ১৫ লক্ষ প্রান্তিক নিন্মআয়ের খুচরা বিক্রেতা, যাদের সাথে ৭০-৮০ লাখ মানুষের জীবন জড়িয়ে, তারা ক্ষতিগ্রস্ত হবে। প্রত্যন্ত অঞ্চলে ভাসমান দোকানিরা করোনার ধাক্কা কটিয়ে তাদের জীবনমান ভালো হচ্ছে। অযৌক্তিক ও অবাস্তব আইন সকল ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসায়িক কার্যকলাপ আরও অস্থিতিশীল ও অনিশ্চিত করে তুলবে। যার নেতিবাচক প্রভাব প্রত্যক্ষ্য ও পরোক্ষভাবে জাতীয় অর্থনীতিতেও পড়বে।

সম্প্রতি সকল ক্ষুদ্র ব্যবসায়ীদের লাইসেন্সকরণ, ধূমপান এলাকা ব্যবস্থা বিলুপ্তিকরণ, খুচরা শলাকা নিষিদ্ধকরণ, পাবলিক প্লেসের সংজ্ঞায় চায়ের দোকান অন্তুর্ভুক্তিকরণ, বিক্রয়স্থলে তামাকজাত পণ্য প্রদর্শন নিষিদ্ধকরণ, ফেরি করে তামাকজাত পণ্য বিক্রি নিষিদ্ধকরণ এবং সার্বিকভাবে জরিমানার পরিমাণ বৃদ্ধিকরণসহ মোট ৭টি খসড়া তৈরি করেছে সরকার। এসব প্রস্তাবনাকে হুমকি হিসেবে দেখছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply