রানির শেষকৃত্যের জন্য প্রস্তুত চীনের সাংহাই শহর

|

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের প্রস্তুতি ঘিরে লন্ডনের পাশাপাশি ব্যস্ত চীনের সাংহাই শহরও। রানির অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে লাখ লাখ ব্রিটিশ পতাকা তৈরির অর্ডার আসতে শুরু করে সাওজিং চুয়াংডং নামের কোম্পানিতে। চাপ বেশি থাকায় দিনে ১৪ ঘণ্টা পর্যন্তও কাজ করতে হচ্ছে কারখানাটির শ্রমিকদের। এখন পর্যন্ত ৫ লাখেরও বেশি পতাকা সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি। খবর সিএনএন এর।

সোমবার (১৯ সেপ্টেম্ব) রানিকে শেষ বিদায় জানানো হবে লন্ডনে। এনিয়ে সাওজিং চুয়াংডং কারখানার একজন কর্মী বলেন, প্রতিটি পতাকার পেছনেই একটা গল্প থাকে। আজ ইংল্যান্ডের রানির স্মরণে এই পতাকাগুলো আমরা বানাচ্ছি। রানির মৃত্যুতে শোক জানাতে এই পতাকাগুলো ব্যবহার হবে। এমন একটা আয়োজনের অংশ হতে পেরে আমি অত্যন্ত গর্বিত।

শেষ যাত্রায় রানিকে শ্রদ্ধা জানাতে রাজপরিবারের সদস্য এবং যুক্তরাজ্যের রাজনীতিবিদদের সাথে প্রস্তুত আছেন বিশ্বনেতারাও। এরই মধ্যে অনেকেই পৌঁছে গেছেন লন্ডনে। রানির স্মরণে স্বাক্ষর করছেন শোক বইয়ে।

ধারণা করা হচ্ছে, শতাধিক দেশের প্রসিডেন্ট ও সরকার প্রধান অংশ নেবেন সোমবারের শেষকৃত্যে। সেখানে আমন্ত্রিত প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। রানির শেষকৃত্যের এই আয়োজন হতে যাচ্ছে ব্রিটেনের ইতিহাসের অন্যতম বড় আয়োজন। ব্রিটেন জুড়ে এদিন থাকবে সাধারণ ছুটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply