৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ আবারও লড়বেন জাতীয় নির্বাচনে

|

বিবিসি থেকে নেয়া ছবি।

মালয়েশিয়ার আসন্ন জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন আধুনিক মালয়েশিয়ার স্বপ্নদ্রষ্টা হিসেবে পরিচিত মাহাথির মোহাম্মদ (৯৭)। খবর বিবিসির।

মঙ্গলবার (১১ অক্টোবর) কুয়ালালামপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন মাহাথির। মাত্র এক মাস আগে করোনা থেকে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন মাহাথির। তবে সংবাদ সম্মেলনে তিনি দাবি করেছেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো শারীরিক সুস্থতা এখনও আছে তার।

সংবাদ সম্মেলনে গণমাধ্যমের উদ্দেশে মাহাথির বলেন, আমার রাজনৈতিক দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) ও সমমনা বিভিন্ন দল নিয়ে গঠিত রাজনৈতিক জোটের প্রার্থী হিসেবে আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করতে যাচ্ছি।

নির্বাচনে জয়ী হলে আবারও প্রধানমন্ত্রী হবেন কি না?- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মাহাথির বলেন, এখনও এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিইনি। শুধুমাত্র নির্বাচনে জিতলেই আপনাদের এ প্রশ্ন প্রাসঙ্গিক হবে।

প্রসঙ্গত, সরকারি তহবিল আত্মসাৎসহ বিভিন্ন কেলেঙ্কারিতে এখন বেশ টালমাটাল অবস্থায় মালয়েশিয়ার সরকার। এমন পরিস্থিতিতেই আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব। আসন্ন এ নির্বাচনের তফসিল এখনও ঘোষণা না হলেও ভেঙে দেয়া হয়েছে দেশটির পার্লামেন্ট।

উল্লেখ্য, আধুনিক মালয়েশিয়ার স্থপতি বলা হয় মাহাথির মোহাম্মদকে। ১৯৬৪ সালে প্রথম মালয়েশিয়ার পার্লামেন্ট সদস্য হন পেশায় চিকিৎসক এ রাজনীতিক। আর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন ১৯৮১ সালে। এরপর প্রতিটি নির্বাচনে জয়ী হয়ে টানা ২২ বছর প্রধানমন্ত্রী থাকার পর ২০০৩ সালে স্বেচ্ছায় অবসর নেন তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply