ইউনিট প্রতি ৬৫ পয়সা মূল্য বৃদ্ধির প্রস্তাব আরইবি’র

|

বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৬৫ পয়সা বৃদ্ধির প্রস্তাব দিয়েছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড- আরইবি। তবে ৪৪ পয়সা দাম বাড়ানোর যৌক্তিকতা খুঁজে পেয়েছে বিইআরসির মূল্যায়ন কমিটি। বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে ৩য় দিনের মতো বিইআরসি’র গণশুনানিতে অনুষ্ঠিত হয় আজ ।

এরআগে, গতকাল ২য় দিনের গণশুনানিতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের বিদ্যুতের মূল্যবৃদ্ধির গণশুনানিতে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম সাড়ে ১৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে পিডিবির। সাড়ে ১৪ শতাংশ বাড়ানো হলে বিদ্যুতের দাম বাড়বে ৯৮ পয়সা। ইউনিট প্রতি নতুন মূল্য দাঁড়াবে ৭ টাকা ৭১ পয়সা। অন্যদিকে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে ১০ দশমিক ৬৫ শতাংশ দাম বাড়ানোর জন্য সুপারিশ করা হয়েছে। এতে ৭২ পয়সা বৃদ্ধি পেয়ে মূল্য হবে ৭ টাকা ৪৮ পয়সা। তবে, নানা যুক্তি উপস্থাপন করে খুচরা পর্যায়ে দাম বাড়ানোর বিরোধিতা করে কনজ্যুমারস এসোসিয়েশন অফ বাংলাদেশ, ক্যাব।

গণশুনানির প্রথম দিনে ভোক্তাদের পক্ষে ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, পরিকল্পিতভাবে কম খরচের সরকারি কেন্দ্রগুলোতে জ্বালানী সরবরাহ করা হয় না। অথচ বেশি মূল্যের বেসরকারি কেন্দ্রগুলোতে জ্বালানী দিয়ে বাড়তি দামে বিদ্যুৎ কেনা হয়। তাই আগে পুরো ব্যবস্থায় স্বচ্ছতা আনা প্রয়োজন।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply