বিশ্বকাপের সেমিফাইনালিস্ট চার কোচের ইতিবৃত্ত

|

সেমিফাইনাল মঞ্চের প্রহর গুনছে ফুটবল বিশ্ব। রোমাঞ্চকর লড়াইয়ে ৩২ দলকে টপকে শেষ চারে হ্যাজার্ড-কেইন-গ্রিজম্যান আর রাকিতিচরা। কিন্তু এমন শিষ্য যাদের, তাদের নেপথ্যের কারিগররা কেমন? যার অনুপ্রেরণা আর কৌশলের শানে ধারালো করেন এক একজন ফুটবলারকে।

ইংল্যান্ডের খেলোয়ারদের গড় বয়স মাত্র ২৬ বছর একমাস। আর কোচের ৪৭। তরুণ তুর্কিদের নিয়ে অনেকটা অপ্রতিরোধ্য ঘোড়া ছোটাচ্ছেন সাউথগেট। ব্রিটিশ তরুণদের কাছে এখন হাল ফ্যাশন হচ্ছে ওয়েস্ট কোট; কারণ সাউথগেট যে ওটা পরেন।

শুধু সাউথগেট নয়, অস্কার তাবারেজ- পেকারম্যান হটিয়ে কোচদের সাফল্যের দৌড়েও এগিয়ে তরুণ সওয়াররা। আসরের চার সেমিফাইনালিস্ট কোচের গড় বয়সই যে মাত্র ৪৭ বছর!

বিশ্লেষক থেকে কোচ। অবাক হবার মত কথা হলেও বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনিজ বিবিসি ও স্কাই স্পোর্টসের হয়ে কাজ করেন শেষ দুটি বিশ্বকাপ ও কয়েকটি ইউরো চ্যম্পিয়নশীপে। ২০১৬’র শুরুতে দায়িত্ব নিয়ে বদলে দেন কৌশল। রক্ষণাত্মক দলকে আক্রমণাত্মক খেলানোর ঝুঁকি নিয়ে কম সমালোচনা শুনতে হয়নি তাকে। চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ১৪ গোল করা বেলজিয়ামের সোনালি প্রজন্মের হাতেখড়ি যে ৪৪ বছর বয়সী এ স্পেনীয়ার্ডের হাত ধরেই।

অধিনায়ক এবং কোচ; দুই ভূমিকাতে বিশ্বকাপ জয়ের রেকর্ড ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের।

তৃতীয় হওয়ার পথে মাত্র দু’ম্যাচ পিছিয়ে দিদিয়ের দেশমসের। তার হাত ধরেই ২০১৪ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল আর দেশের মাটিতে ২০১৬ ইউরোতে রানার্স-আপ হয় ফ্রান্স। একঝাঁক প্রতিভাবান ফুটবলার নিয়ে ‘৯৮’র পর আবারো ট্রফি উচিঁয়ে ধরতে ছড়ি ঘোড়াচ্ছেন ৪৯ বছরের এই ফরাসি।

বিখ্যাত প্লেয়ার বা বিখ্যাত ক্লাবের কোচ মানেই সাফল্য। এই ভুল ধারণা ভাঙতেই যেন গত অক্টোবরে ক্রোয়েশিয়ার দায়িত্ব নেন জ্লাতকো দালিচ। প্লে অফে ধুঁকতে থাকা ক্রোয়াটদের ওঠান বিশ্বকাপে। ২০১৪ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার খেলোয়াড় অনেকেই আছেন এই টিমে। তাদের খেলিয়েই ‘৯৮ পর আবার ডেভর সুকারদের ছাড়িয়ে জীবনের বড় কৃতিত্ব দেখাতে প্রস্তুত ৫১ বছর বয়সি এই কোচ।

এখন শুধু লুঝনিকির মঞ্চে ক্ষণ গননার পালা। সাইডলাইন থেকে ৯০ মিনিটের চিত্রনাট্য শেষে কোন কোচের হাতে উঠছে সোনালী কাপ। যার হাতেই উঠুক শিরোপা, ডাগআউটে যে জয়গান হবে তারুণ্যের সেটি তো নিশ্চিত।









Leave a reply