শুভ জন্মদিন বলিউডের ‘গ্রিক গড’

|

হৃত্বিক রোশনের ৪৯তম জন্মদিন আজ। ১৯৭৪ সালে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন হৃত্বিক।

তাকে দেখে বোঝার উপায় নেই, বয়সের হাফ সেঞ্চুরি পার করতে চলেছেন। সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেতাদের মধ্যেও শীর্ষে তিনি। এমনকি বিশ্বের সবচেয়ে আবেদনময় পুরুষের তালিকাতেও নাম রয়েছে তার। তিনি হৃত্বিক রোশন। বলিউডের সবচেয়ে স্টাইলিশ এ অভিনেতার ৪৯তম জন্মদিন আজ।

১৯৭৪ সালের ১০ জানুয়ারি ভারতের মুম্বাইয়ে বিখ্যাত পরিচালক ও প্রযোজক রাকেশ রোশন ও পিঙ্কি রোশনের ঘরে জন্ম হৃত্বিকের। পুরো নাম হৃত্বিক রোশন নাগরাথ। প্রায়ই দেখা যায়, তারকারা নিজেদের ক্যারিয়ারে মন দেয়ার জন্য পড়াশোনায় ততটা মন দিতে পারেন না। কিন্তু হৃত্বিক রোশন কমার্স নিয়ে স্নাতক শেষ করেন।

৯ বছর বয়সেই শিশুশিল্পী হিসেবে অভিনয়ে হাতেখড়ি। প্রথম সিনেমার পরিচালক ছিলেন তার নানা। কিন্তু ২৪ বছর বয়স না হলে ছেলেকে সিনেমায় আনবেন না বলে স্পষ্ট করে দিয়েছিলেন বাবা রাকেশ। জনপ্রিয় এ নায়ক তাই অভিনয়ে আসার আগে ৫টি সিনেমায় কাজ করেন সহ-পরিচালক হিসেবে।

এরপর, ২০০০ সালে বাবার পরিচালিত ‘কাহো না পেয়ার হ্যায়’ সিনেমা দিয়ে নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন হৃত্বিক। মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে ইতিহাস তৈরি করেন বলিউডের এ ‘গ্রিক গড’। অভিষেক সিনেমাতেই জিতে নেন শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

একই বছর মুক্তি পায় হৃত্বিক অভিনীত টেররিজম ড্রামা ‘ফিজা’। এরপর, ২০০১ সালে করন জোহর প্রযোজিত ‘কাভি খুশি কাভি গাম’ তাকে এনে দেয় বিশেষ খ্যাতি। কিন্তু, পরের দুই বছরে তার অভিনীত কয়েকটি সিনেমা সাফল্য অর্জনে ব্যর্থ হয়। এরপর, ২০০৩ সালে বাবা রাকেশ রোশনের সাই-ফাই জনরার ‘কোয়ি মিল গ্যায়া’ দিয়ে আবারও সফলতার দেখা পান তিনি। জিতে নেন ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার। পরবর্তীতে এ সিনেমার তিনটি সিক্যুয়েল ‘কৃষ’, ‘কৃষ টু’ ও ‘কৃষ থ্রি’তেও দেখা যায় তাকে।

এরপর, একে একে যোধা আকবর, গুজারিশ, ধুম টু, জিন্দেগি না মিলেগি দোবারা, ওয়ার এর মতো ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন ভক্তদের। সবশেষ দক্ষিণী সিনেমার রিমেক ‘বিক্রম ভেদা’তে অভিনয় করে বাজিমাত করেছেন এ তারকা।

অভিনয় ছাড়াও দক্ষ নৃত্যশিল্পী হিসেবেও বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় তিনি। তার ঝুলিতে আছ ফিল্মফেয়ার, জি সিনে, আইফা, স্টারডাস্ট পুরস্কারসহ অনেক সম্মাননা। পঞ্চম বলিউড তারকা হিসেবে জায়গা করে নিয়েছেন মাদাম তুসো জাদুঘরে। পাশাপাশি একাধিক দাতব্য কাজের সঙ্গে জড়িয়ে আছেন। আজকের দিনে গুণী এ অভিনেতার জন্মদিনে রইলো অনেক অনেক শুভেচ্ছা। হ্যাপি বার্থডে ‘হৃত্বিক রোশন’।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply