দলবদলে আর্থিক অনিয়মের অভিযোগে য়্যুভেন্তাসকে জরিমানা

|

ছবি: সংগৃহীত

দলবদলে আর্থিক অনিয়মের অভিযোগে য়্যুভেন্তাসের ১৫ পয়েন্ট কেটে নিয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। এই অপরাধে সম্পৃক্ত থাকার কারণে ক্লাবের সাবেক সভাপতি আন্দ্রেয়া আগ্নেলিকে দুই বছর এবং সহসভাপতি পাভেল নেদভেদকে ৮ মাস মেয়াদে সাজা দেয়া হয়েছে। এছাড়া ক্লাবটির আরও ৯ কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

গত বছরের শেষ দিকে য়্যুভেন্তাসের দলবদল আর ফুটবলারদের বেতন নিয়ে অনিয়মের অভিযোগ আসে। সেই সমালোচনার কারণে পদত্যাগ করেন ক্লাব সভাপতি আন্দ্রেয়া আগ্নেলি ও সহসভাপতি পাভেল নেদভেদ। কিন্তু তাতে তদন্ত থামেনি। সেই অভিযোগের সত্যতা পেয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন।

ফেডারেশনের প্রসিকিউটর য়্যুভেন্তাসের বিপক্ষে আর্থিক অনিয়মের প্রমাণ পেয়েছে। ট্রান্সফার বাজেট বাড়াতে ফুটবলারদের বেতন নিয়ে অনিয়ম করেছে ক্লাবটি। বার্সেলোনার সাথে আর্থার মেলো ও পিয়ানিচের রদবদলেও ছিল অনিয়ম। ২০২০ সালে ফুটবলারদের বেতন নিয়ে কেবল ৯০ মিলিয়ন ইউরো বাঁচিয়েছে য়্যুভেন্তাস। যার ফলে বাজারে স্থিতিশিল ছিল জুভেদের শেয়ার।

এদিকে, য়্যুভেন্তাসের ১৫ পয়েন্ট কেটে নেয়ায় সিরিআতে পয়েন্ট তালিকার তিন থেকে দশ নম্বরে নেমে গেছে য়্যুভেন্তাস।

আর সবচেয়ে বেশি ৩০ মাসের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ক্লাবের এক্সজিকিউটিভ ফ্যাবিও প্যারাটিসিকে। এছাড়াও মৌরিজিও আরিভাবেনকে ২ বছর আর ফেডরিকো চেরুবিনিকে ১৬ মাস নিষিদ্ধ করেছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন।

এ বিষয়ে য়্যুভেন্তাস আনুষ্ঠানিক বিবৃতিতে জানায়, সাজার বিপক্ষে দেশটির অলিম্পিক অ্যাসোসিয়েশনের কাছে আবেদন করবে তারা।

১৭ বছর আগে রেফারি কেলেঙ্কারিতে দ্বিতীয় বিভাগে নামিয়ে দেয়া হয়েছিল য়্যুভেন্তাসকে।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply