দলের বোঝা মাহমুদুল্লাহ?

|

ফাইল ছবি

দলের ভরসা থেকে ক্রমেই যেনো বোঝা হয়ে উঠছেন মাহমুদউল্লাহ রিয়াদ। চলতি সিরিজে বয়সের ভার যেমন শরীরী ভাষায় স্পষ্ট, তেমনি বাইশ গজে ব্যাট হাতে তার অসহায়ত্বও চোখে পড়ার মত। যদিও তাঁর সবশেষ ৯ ওয়ানডেতে গড় ৫৬। রয়েছে ম্যাচ জয়ী ইনিংসও। তবে এই সিরিজে তিনি যেন একেবারে বিধ্বস্ত।

মাহমুদউল্লাহ রিয়াদ, দ্য সাইলেন্ট কিলার। বাংলাদেশের অনেক জয়ে অগ্রণী ভূমিকা মাহমুদউল্লাহ রিয়াদের। ২০০৭ থেকে ২০২৩, ১৬ বছরের ক্যারিয়ারে টাইগারদের অনেক উত্থান পতনের সাক্ষী তিনি। সমর্থকদের কখনও হাসিয়েছেন, কখনও কাঁদিয়েছেন কখনওবা, বাংলাদেশের ক্রিকেট পাগল সমর্থকদের আনন্দে অশ্রশিক্ত হওয়ার উপলক্ষ এনে দিয়েছেন এই সাইলেন্ট কিলার।

জীবনের ৩৭ বসন্ত পার করেছেন রিয়াদ। সেই তরুণ, উদ্যমী মাহমুদউল্লাহকে এখন খুঁজতে যাওয়া বোকামিই হবে বটে। তবুওতো খুঁজতে মন চায়। আর সেখানেই আসে হতাশা।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আদিল রশিদের বলে আউটটাই দেখা যাক। বলটা যে খুব বেশি টার্ন করেছে তা কিন্তু না। শুধুমাত্র রিফ্লেকশনের অভাব, সেটি হয়তো এ বয়সটাই বয়ে এনেছে।

এখন পর্যন্ত লাল-সবুজ জার্সিতে ২১৮ ওয়ানডে খেলে ফেলেছেন রিয়াদ। করেছেন মাত্র ৩টি সেঞ্চুরি। যার সবশেষটা আবার ৬ বছর আর ৬৫ ইনিংস আগে।

সূর্য যেমন পূব দিকে নতুন দিনের বার্তা নিয়ে ওঠে, ঠিক তেমনিভাবে পশ্চিমে ডুব দেয়। পথিককেও দিন শেষে ধরতে হয় নীড়ের পথ। সে পথই কি ডাকছে মাহমুদউল্লাহ রিয়াদকে। নাকি আবারও নতুন সূর্য হয়ে ফিরবেন বাংলার ক্রিকেটে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply