ইরানের কাছে হেরে অ-২০ এশিয়ান কাপ বাছাইপর্ব থেকে বাংলাদেশের বিদায়

|

ছবি: সংগৃহীত

ভালো খেলেও ইরানের বাজে ট্যাকটিসের কাছে হেরেছে বাংলাদেশ। ইরানের কাছে ১-০ গোলে হেরে এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাইপর্ব থেকে বিদায় নিয়েছে লাল-সবুজের দল। ৮৫ মিনিটে পাওয়া সুযোগ কাজে লাগায় ইরান। প্রতিপক্ষ ম্যাচের গতি নষ্ট করতে বারবার ইনজুরির অভিনয় করেছে বলে অভিযোগ করেন বাংলাদেশের কোচ গোলাম রাব্বানী ছোটন।

গোটা ম্যাচের আক্ষেপ হয়ে থাকবে ম্যাচের একদম শুরুতে করা একটি গোল মিস। তখন মাত্র ৪১ সেকেন্ড। গোলরক্ষককে একা পেয়েও ঠিকমতো পায়ে সংযোগ করতে পারেননি আকলিমা খাতুন। এরকম আরও কয়েকটি সহজ সুযোগ মিস করা ছাড়া গোটা ম্যাচে আধিপত্য ছিল বাংলাদেশের। রাইট উইংয়ে রিপার দারুণ সব মুভমেন্টে ব্যস্ত সময় পার করতে হয়েছে ইরানের রক্ষণভাগকে। খাবি খেতে হয়েছে গোটা প্রথমার্ধে।

প্রথমার্ধে গোলের সুযোগ নষ্ট না করলে নিশ্চিতভাবেই লিড নিয়ে বিরতিতে যাওয়া হতো বাংলাদেশের। দ্বিতীয়ার্ধেও ভালো শুরু করে বাংলাদেশ। কিন্তু ইরানের নেতিবাচক স্ট্র‍্যাটেজির কারণে আস্তে আস্তে ঝিমিয়ে পড়ে বাংলাদেশের ফুটবল। বাংলাদেশের গতির কাছে হাঁপিয়ে ওঠা ইরান একটু পরপরই ইনজুরির অভিনয় করে সময় নষ্টের সুযোগ তৈরি করে। আর তাতেই পাল্টে যেতে থাকে ম্যাচের গতিপথ। সেই সুযোগ নিয়ে ৮৫ মিনিটে গোল আদায় করে নেয় ইরান। দলকে লিড এনে দেন নেগিন জানডি।

গোটা ম্যাচে অসাধারণ সব সেভ করা গোলরক্ষক রুপনা চাকমা ওয়ান টু ওয়ান পজিশনে গোলবার থেকে অনেকটা বেরিয়ে আসেন। সেই সুযোগটাই কাজে লাগান ইরানের ফরোয়ার্ড জানডি। সে কারণেই গোটা ম্যাচে আধিপত্য দেখিয়েও হেরে অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপ কোয়ালিফায়ার্স থেকে বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply