আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট পেলেন হাসান মাহমুদ

|

ছবি: সংগৃহীত

প্রথম ওয়ানডের পর বাংলাদেশ দলের নিয়মিত পেসার মোস্তাফিজুর রহমানকে বসিয়ে সুযোগ দেয়া হয় তরুণ পেসার হাসান মাহমুদকে। দ্বিতীয় ওয়ানডেতে বৃষ্টির কারণে বল করার সুযোগ না পেলেও তৃতীয় ম্যাচেই নিজের জাত চিনিয়েছেন এই তরুণ তুর্কি।

আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮ম ওয়ানডে ম্যাচ খেলতে নেমে প্রথমবারের মতো ৫ উইকেটের দেখা পেয়েছেন তিনি। তার তোপে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে মাত্র ১০১ রানে অলআউট হয়েছে আয়ারল্যান্ড।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে বোলিং করতে নামে বাংলাদেশ। শুরু থেকেই দুর্দান্ত ছিলেন হাসান মাহমুদ। পেসার আয়ারল্যান্ড ব্যাটারদের ফেলছিলেন বড় পরীক্ষায়। পঞ্চম ওভারে স্টিভেন ডোহেনিকে কট বিহাইন্ড করে শুরু; গ্রাহাম হিউমকে এলবিডব্লিউ করে শেষ। মাঝের ৮ উইকেটের আরও তিনটি নিয়েছেন হাসান মাহমুদ। ক্যারিয়ার সেরা বোলিং করা হাসান ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট।

ছবি: সংগৃহীত

পঞ্চম ওভারে হাসানের হাত ধরে সাফল্যের শুরু টিম টাইগার্সের। তার ইনসুইং ডোহেনির ব্যাট স্পর্শ করে মুশফিকের তালুতে জমা হয়। সাময়িক বিরতির পর নবম ওভারে আক্রমণে ফিরে আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন হাসান। এবার তার ইন সুইং করে ভেতরে ঢোকা বল ব্যাটে খেলতে পারেননি স্টার্লিং, সরাসরি তার প্যাডে আঘাত হানে। তাতে হাসানের আবেদনে সাড়া দিতে খুব একটা সময় নেননি আম্পায়ার। সাজঘরে ফেরার আগে ১২ বলে ৭ রান করেছেন এই অভিজ্ঞ ওপেনার।

স্টার্লিং ফেরার দুই বল পর আবারও আঘাত হানেন হাসান। এবার তার শিকার হ্যারি টেক্টর। হাসান মাহমুদের ভেতরে ঢোকা ডেলিভারিতে সময় মতো ব্যাট নামিয়েছিলেন টেক্টর। কিন্তু ব্যাটে লাগার আগেই বল ছুঁয়ে যায় সামনের প্যাড। সেটি নিয়েই সংশয় ছিল হাসান ও তামিমের। তবে স্লিপ কর্ডন থেকে নিশ্চয়তা পেয়ে রিভিউ নিয়েই মেলে সাফল্য। একইসঙ্গে এক ওভারে দুই উইকেটের আনন্দে মাতে বাংলাদেশ।

ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের ভরসা হয়ে টিকে ছিলেন কার্টিস ক্যাম্পার। বাউন্সারে তাকেও ফেরান হাসান মাহমুদ। পুল করতে গিয়ে ডিপ ফাইন লেগে তাসকিন আহমেদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ক্যাম্পার। আইরিশদের দশম ব্যাটার গ্রাহাম হিউমের উইকেটটিও যায় হাসানের ঝুলিতে। তাতে ওয়ানডে তো বটেই, আন্তর্জাতিক অঙ্গনেই প্রথমবারের মতো ৫ উইকেটের স্বাদ পেলেন ডানহাতি পেসার, বিনিময়ে রান দিয়েছেন মাত্র ৩২। এ নিয়ে ৮ ম্যাচে তার ওয়ানডে উইকেট হলো ১৩টি। সামনের দিনগুলোতে টাইগারদের আরও আনন্দ উপলক্ষ্য এনে দেয়ার বার্তা দিয়েই রেখেছেন হাসান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply