ট্রাম্প কি গ্রেফতার হচ্ছেন?

|

ছবি: সংগৃহীত

গ্রেফতার হওয়া থেকে মাত্র ঘণ্টাখানেক দূরে দাঁড়িয়ে এখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার ঘুষ প্রদান মামলায় অভিযুক্ত হওয়ায় যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম ফৌজদারি অপরাধে বিচারের মুখোমুখি হচ্ছেন কোনো প্রেসিডেন্ট। আদালতে আত্মসমর্পণ করতে এরইমধ্যে নিউইয়র্কে পৌঁছেছেন ট্রাম্প। আজ (৪ এপ্রিল) ম্যানহাটনের আদালতে হাজিরা দেবেন তিনি। যে প্রশ্নটি উঁকি দিচ্ছে অনেকেরই মনে তা হচ্ছে, ডোনাল্ড ট্রাম্প কি গ্রেফতার হতে যাচ্ছেন?

বিবিসির প্রতিবেদন অনুসারে বলা যায়, আইনগতভাবে কাগজে কলমে এর উত্তর, হ্যাঁ। আদালতে সাবেক এই প্রেসিডেন্টের ফিঙ্গারপ্রিন্ট নেয়ার প্রক্রিয়া যখন সম্পন্ন হয়ে যাবে তখন আইনানুসারে, ট্রাম্পকে দেখানো হবে গ্রেফতার হিসেবে। বলা হবে, তিনি পুলিশ হেফাজতে রয়েছেন। ফিঙ্গারপ্রিন্ট নেয়ার পর দালিলিক কিছু কাজও সম্পন্ন করবেন ট্রাম্প।

ছবি: সংগৃহীত

ফৌজদারি অপরাধে অভিযোগের ব্যাপারে যাচাইবাছাই প্রক্রিয়ার মধ্য দিয়েও যেতে হবে সাবেক এই প্রেসিডেন্টকে। এরপর ‘মিরান্দা রাইটস’ পড়ে শোনানো হবে ট্রাম্পকে। একজন আইনজীবীকে নিযুক্ত করা এবং পুলিশের সাথে কথা বলতে অস্বীকৃতি জানানোর ব্যাপারে সাংবিধানিকভাবে সুরক্ষিত অধিকারের কথাও ট্রাম্পকে স্মরণ করিয়ে দেয়া হবে সেই মিরান্দা রাইটসে।

শুনানিতে ট্রাম্প তার পক্ষের বক্তব্য উল্লেখ্য করে আবেদন জমা দেবেন। সেই আবেদনের ভিত্তিতে বিচারক সিদ্ধান্ত নেবেন, ট্রাম্প জামিন পাবেন নাকি পুলিশ হেফাজতে যাবেন। তবে ট্রাম্পের সময়সূচিতে শুনানির পর ফ্লোরিডায় ফিরে যাওয়ার কথা উল্লেখ রয়েছে। স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে সমর্থকদের সামনে হাজির হওয়ার কথা রয়েছে তার, এমনটি জানিয়েছে বিবিসি।

ট্রাম্পের আইনজীবীরা এর আগে জানিয়েছিলেন, হাতকড়া পরে আদালতে হাজিরা দিতে হবে না সাবেক এই প্রেসিডেন্টকে। এছাড়া, বিশেষ পথ দিয়ে আদালতে প্রবেশের ক্ষেত্রেও ট্রাম্পকে অনুমতি দেয়া হতে পারে। সেক্ষেত্রে, অসংখ্য মিডিয়ার সামনে ‘পার্প ওয়াক’ দিয়ে হেঁটে আদালতে প্রবেশ করতে হবে না ডোনাল্ড ট্রাম্পকে।

আরও পড়ুন: ‘হাতকড়া পরে আদালতে হাজির হবেন না ট্রাম্প’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply