প্রেসিডেন্ট নির্বাচনের ক্যাম্পেইন চালাতে পারবেন ট্রাম্প?

|

ছবি: সংগৃহীত

ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলেও ডোনাল্ড ট্রাম্পের জন্য তা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করায় কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করবে না। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের সকল কাজ এবং বক্তব্য ইঙ্গিত দিচ্ছে, যাই ঘটুক না কেন, তিনি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার কাজে পিছপা হবেন না।

ফৌজদারি মামলায় অভিযুক্ত বা দোষী সাব্যস্ত হলে প্রেসিডেন্ট নির্বাচনে ক্যাম্পেইন চালিয়ে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞার কোনো কিছুর উল্লেখ নেই মার্কিন আইনে। এমনকি, কারাগারে থেকেও প্রেসিডেন্ট হিসেবে কাজ চালিয়ে যাওয়ার ব্যাপারেও নিষেধাজ্ঞামূলক কোনো ধারার উল্লেখ নেই যুক্তরাষ্ট্রের সংবিধানে।

স্টর্মি ড্যানিয়েলস। ছবি: সংগৃহীত

বলা হচ্ছে, গ্রেফতার হওয়া থেকে মাত্র ঘণ্টাখানেক দূরে দাঁড়িয়ে এখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার ঘুষ প্রদান মামলায় অভিযুক্ত হওয়ায় যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম ফৌজদারি অপরাধে বিচারের মুখোমুখি হচ্ছেন কোনো প্রেসিডেন্ট। আদালতে আত্মসমর্পণ করতে এরইমধ্যে নিউইয়র্কে পৌঁছেছেন ট্রাম্প। আজ (৪ এপ্রিল) ম্যানহাটনের আদালতে হাজিরা দেবেন তিনি।

তবে, ট্রাম্প যদি আসলেই গ্রেফতার হন সেটা অবশ্যই তার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকে জটিল করে তুলবে। কারণ, প্রেসিডেন্ট পদপ্রার্থীর জন্য প্রচারণার বেশ কিছু জায়গায় স্বশরীরে অংশ নেয়াটাও জরুরি। সেক্ষেত্রে প্রেসিডেন্সিয়াল বিতর্কে কীভাবে অংশ নেবেন ট্রাম্প, সেসব নিয়েও রয়েছে ধোঁয়াশা। আমেরিকান রাজনৈতিক ব্যবস্থায় বিদ্যমান বিভাজনকে আরও গভীরভাবে রূপায়িত করলো এই ঘটনা। কনজারভেটিভদের মতে, সাবেক এই প্রেসিডেন্টের জন্য বিচারের মানদণ্ডে আনা হয়েছে পরিবর্তন। অন্যদিকে লিবারেলরা মনে করছে, আইনভঙ্গের বিচারের ক্ষেত্রে এক সময়কার সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তির ক্ষেত্রেও রাষ্ট্র তার অনমনীয় রূপ প্রদর্শন করছে।

আরও পড়ুন: শৌচাগারের ওপর রুশ পতাকা তুলে বাখমুত দখলের দাবি করছে ওয়াগনার গ্রুপ: ইউক্রেন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply