তৃতীয় চার্লসের অভিষেক: বাকিংহাম প্যালেসে সাজ সাজ রব

|

আগামী ৬ মে ব্রিটেনের রাজার মুকুট মাথায় উঠবে তৃতীয় চার্লসের। লন্ডনে ওয়েস্ট মিনস্টার অ্যাবের জাঁকজমকপূর্ণ আয়োজনে তার আনুষ্ঠানিক অভিষেক হবে ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে। রাজকীয় আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বাকিংহাম প্যালেস। ইতিহাসের সাক্ষী হতে প্রাসাদের সামনে ভিড় করছে রাজ পরিবারের ভক্তরাও। বিবিসির খবর।

যুক্তরাজ্যের নতুন রাজার অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ঐতিহাসিক প্যারেডে অংশ নেবেন নৌ, বিমান ও সেনাবাহিনীর কয়েক হাজার সদস্য। রাইফেল, তলোয়ার, পতাকা হাতে চলছে মহড়া। কমনওয়েলথভুক্ত নিউজিল্যান্ড, ব্রুনাই, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকেও এসেছে সেনারা।

হাজার বছরের পুরনো ঐতিহ্য অনুযায়ী প্রস্তুত রয়েছে একাধিক রাজকীয় আসন। ৭শ’ বছর আগে তৈরি করা ঐতিহাসিক সেন্ট এডওয়ার্ড চেয়ার থাকছে। ১৩০৮ সালে রাজা দ্বিতীয় এডওয়ার্ডের অভিষেকে ব্যবহৃত হয়েছিল এটি। এবার তৃতীয় চার্লসের মুকুট পরার মুহূর্তের সাক্ষী হতে যাচ্ছে আসনটি। এছাড়াও আয়োজনের নানা পর্যায়ে বিভিন্ন স্থানে কুইন কনসর্ট ক্যামিলা ও কিং চার্লসের বসার জন্য প্রস্তুত করা হয়েছে চেয়ারস অব স্টেট, থ্রোন চেয়ারস।

রাজা তৃতীয় চার্লসের মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট পরিয়ে দেবেন আর্চ বিশপ। স্বর্ণের এই মুকুটটি তৈরি করা হয়েছিল ১৬৬১ সালে। রাজার অভিষেক অনুষ্ঠানের অতিথিদের তালিকা তৈরি হয়েছে আরও আগেই। পৌঁছে গেছে দাওয়াতপত্রও। ১৬৯০ সালের দিকে তৈরি বিশেষ সোনালি বাহন শেষ ব্যবহার করা হয়েছিল ১৯৮১ সালে, প্রিন্স চার্লস ও লেডি ডায়ানার বিয়ের সময়। এবার রাজার অভিষেক আয়োজন উপলক্ষে প্রদর্শন করা হচ্ছে তা।

ইতিহাসের সাক্ষী হতে প্রস্তুতি নিচ্ছে ভক্তরাও। তাবু, ফোল্ডাবেল বেড, ব্যাগ, খাবারদাবার নিয়ে তারা বসে পড়েছেন প্রাসাদের কাছাকাছি। ভক্তরা বলছেন, অভিষেক অনুষ্ঠান পর্যন্ত ধৈর্য্য রাখতে পারছি না। রাজা-রানি সোনালি আসনে এখান থেকে যাবেন। আমরা লাল-সাদা-নীল পতাকা নাড়বো। লাখ লাখ মানুষ মেক্সিকান ওয়েভে অংশ নেবো।

গত সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজার দায়িত্ব গ্রহণ করেন তৃতীয় চার্লস। রাষ্ট্রপ্রধান হলেও যুক্তরাজ্যে রাজার ক্ষমতা মূলত প্রতীকী।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply