নিউমার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় সাহসী ভূমিকার জন্য ৩৫ পুলিশ সদস্য পুরস্কৃত

|

নিউমার্কেটে আগুনের ঘটনায় সাহসী ভূমিকা পালনের জন্য ৩৫ সদস্যকে পুরস্কৃত করেছে ডিএমপি। ভয়াবহ সেই অগ্নিকাণ্ডে ব্যবসায়ীদের মালামাল রক্ষায় জীবনের ঝুঁকি নিয়ে ঝাঁপিয়ে পড়েন এই পুলিশ সদস্যরা। সে দিনের সেই ভয়াবহ অভিজ্ঞতার কথা জানান তারা। ডিএমপি কমিশনার বলেন, এভাবে মানুষের পাশে দাঁড়ানো পুলিশের জন্য স্বাভাবিক কাজ। আর কোনো সদস্যের অনিয়ম-দুর্নীতির কারণে যেন বাহিনীর সুনাম ক্ষুন্ন না হয়, সে ব্যাপারে সতর্ক করেন তিনি।

ঈদের দিন কয়েক আগে নিউ মার্কেটের পাশের নিউ সুপার মার্কেটে ঘটে ভয়াবহ অগ্নিকাণ্ড। ব্যবসায়ীদের আর্তনাদে ভারী তখন আশপাশের পরিবেশ। ফায়ার সার্ভিস কর্মীদের যুদ্ধের পাশাপাশি এগিয়ে আসে কিছু পুলিশ সদস্য। ঝুঁকি নিয়ে ঘণ্টার পর ঘণ্টা ব্যবসায়ীদের মালামাল রক্ষা করতে দেখা যায় বেশ কয়েকজন সদস্যকে। মুখে বাঁশি নিয়ে কাপড়ের বস্তা নেয়া পুলিশ সদস্য পরানের একটি ছবি আলোচিত হয় দেশব্যাপী।

পুলিশ সদস্যরা সেইদিনের অভিজ্ঞতা প্রসঙ্গে বলেন, ব্যবসায়ীদের যে কান্না-আহাজারি তা সহ্য করার মতো না। তাই যতটুকু সম্ভব আমরা কাজ করেছি। আমরা মানুষের উপকার করতে পারলে তাতেই আমাদের হবে। মারা যাবো নাকি, সেই চিন্তা ছিল না মাথায়। জীবনের মায়া ত্যাগ করে একসাথে উঠে গেলাম। আমাদের যা হয়, হবে। আমরা যাবো এবং মানুষের জানমাল রক্ষা করবো। এরপর আমরা সে কাজটিই করলাম।

ভয়াবহ সেই অভিজ্ঞতার মধ্যে সাহসী কাজের জন্য ৩৫ সদস্যকে আনুষ্ঠানিকভাবে উৎসাহিত করেছে ঢাকা মহানগর পুলিশ। তাদের হাতে তুলে দেয়া হয় নগদ অর্থ। অনুষ্ঠানে ছিলেন ঢাকার দোকান মালিক সমিতির নেতারা। কর্মকর্তারা জানান, মানুষ পুলিশকে সবসময় এমন মানবিকভাবেই দেখতে চায়। কমিশনার সতর্ক করেন, কোনোভাবেই যাতে বাহিনীর সুনাম ক্ষুন্ন না হয়। তিনি মন্তব্য করেন, পুলিশের ভালো কাজের চেয়ে এক-দুইজনের খারাপ কাজ প্রচার পায় বেশি।

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, প্রচণ্ড গরম ও রোদের মধ্যে দাঁড়িয়ে ট্রাফিক পুলিশ সারাদিন ডিউটি করে। তার চামড়া পোড়ার কাহিনী আমি টিভি-পত্রিকায় পাই না। কবে কোন ট্রাফিক পুলিশ কোন বাস ড্রাইভারের কাছ থেকে টাকা নিয়েছে, একশো বছরের ইতিহাস ঘেঁটে সে খবরই প্রচার করা হয়। আমার পুলিশ ইউনিফর্ম পরে। এই ইউনিফর্ম পরে তারা এমন কোনো কাজ করবে না, যাতে ৩২ হাজার পুলিশের গায়ে সামান্যতম কাদা লাগতে পারে।

বঙ্গবাজার ও নিউসুপার মার্কেটের আগুনের পর পুলিশের সহায়তায় মার্কেটগুলো সুরক্ষায় ব্যাপক কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে অনুষ্ঠানে জানান দোকান মালিকরা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply