জেলেনস্কির আকস্মিক ইউরোপ সফরের পরই বেগবান ইউক্রেনের প্রতিরোধ, আরও আগ্রাসী রাশিয়া

|

ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির আকস্মিক ইউরোপ সফরের পর যেন আরও বেগবান হয়েছে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধ যুদ্ধ। রুশ বাহিনীর সামরিক অবস্থানে গেরিলা হামলার পাশাপাশি চলছে ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলাও। এ অবস্থায় অভিযানের মাত্রা জোরদার করেছে রাশিয়াও। ইউক্রেনকে দেয়া ব্রিটেনের রকেট ও মিসাইল সিস্টেম ধ্বংসের দাবি মস্কোর। এমনকি রেহাই পাচ্ছে না রুশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলোও। লুহানস্কের আবাসিক এলাকাগুলোয় দফায় দফায় চলে বিস্ফোরণ। আহত হয়েছেন বেশ কয়েকজন রুশ কর্মকর্তা। খবর বিবিসির।

এদিকে, ফ্রান্স-জার্মানি-ব্রিটেন সফরের পর ট্রেনে চেপে কিয়েভে ফেরেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। জানান, রুশ প্রতিরোধ যুদ্ধ গড়ে তুলতে শিগগিরই আরও অস্ত্র আসছে ইউরোপীয় মিত্রদের তরফ থেকে। যুদ্ধবিমান চালাতে ইউক্রনীয় সামরিক বাহিনীকে প্রশিক্ষণের ঘোষণা দিয়েছে ফ্রান্স।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেন, আমরা ইউক্রেনকে প্রয়োজনীয় সামরিক সহায়তা দেয়া অব্যাহত রাখবোই। সেই তালিকায় রয়েছে যুদ্ধবিমানও। তারই অংশ হিসেবে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণও দেয়া হবে।

এ নিয়ে জেলেনস্কির বক্তব্য, সফলতার সাথে এই সফর শেষ করেছি আমি। ব্রিটেন-ফ্রান্স এবং জার্মানি তিন দেশই বড় ধরনের সামরিক সহায়তার আশ্বাস দিয়েছে। খুব শিগগিরই এসব সমরাস্ত্র আমাদের হাতে এসে পৌঁছাবে। বিশেষ করে সাঁজোয়া যান এবং ট্যাংকের মতো অস্ত্রগুলো।

এদিকে, বেলারুশ সীমান্তে ৪টি রুশ সামরিক বিমান বিধ্বস্তের পর সতর্ক অবস্থায় মিনস্ক। বাড়ানো হয়েছে দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply