আইএমএফ তাদেরকেই ঋণ দেয়, যারা পরিশোধ করতে পারবে: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

আইএমএফ তাদেরকেই ঋণ দেয়, যারা পরিশোধ করতে পারবে। বাংলাদেশ এই ঋণ কাজে লাগাবে এবং পরিশোধও করতে পারবে। কাতারে ইকোনমি ফোরামের আলোচনায় এসব কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৪ মে) কাতার ইকোনমিক ফোরামের দ্বিতীয় দিনে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী বলেন, আমরা কোভিড মোকাবেলা করেছি। দুর্ভাগ্যজনকভাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলো। সবকিছুর দাম বেড়ে গেলো। আবার আমরা ওভারকাম করলাম। আমাদের অর্থনীতি চলছে। জিডিপি লক্ষ্য অর্জনের জন্য আইএমএফ’র ঋণ নিচ্ছি আমরা। একটা কথা হচ্ছেন, আইএমএফ তাদেরকেই লোন দেয় যারা পরিশোধ করতে পারবে। বাংলাদেশ এই ঋণ কাজে লাগাতে পারবে। পরিশোধও করতে পারবে।

বাংলাদেশে কীভাবে নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে; এ প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, এক সময় বাংলাদেশে নির্বাচন ছিল ‘জাস্ট এ গেম’। আমরা রিফিউজি ছিলাম। ৮১’তে আমরা ফিরলাম। তখন থেকে গণতন্ত্রের জন্য, ভোটাধিকারের জন্য সংগ্রাম শুরু করি। আমাদের চেষ্টা ছিল সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা। সেটা আমরা করেছি।

প্রধানমন্ত্রী এ সময় আরও বলেন, এখন যারা কথা বলছে তাদের জন্ম মিলিটারি ডিক্টেটরের মাধ্যমে। মানুষের ক্ষমতা নিশ্চিতের চেষ্টা করছি আমরা। বিদ্যমান পরিস্থিতিতে নিশ্চিত করে বলছি যে, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। একটি পক্ষ নির্বাচনে আসবে না। কী করে আসবে তারা? নির্বাচন মানুষের অধিকার। জনগণ যদি ভোট দেয় আমরা থাকবো। না দিলে থাকবো না। কিছু নির্বাচন হয়েছে এর মধ্যে, সেগুলো দেখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যে কেউ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে পারবেন। এসে দেখেন। আমি সারভাইভ করেছি। আমি বেঁচে আছি। সেজন্যই এখানে এসেছি। আমি তো বিচারও পাইনি। বাংলাদেশের উন্নয়নই আমাদের লক্ষ্য। অবশ্যই নির্বাচন গ্রহণযোগ্য হবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply