দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ‘ফুটবলের রাজা’র সমাধি

|

ছবি: সংগৃহীত

ব্রাজিল কিংবদন্তি পেলের সমাধি উন্মুক্ত করা হয়েছে দর্শনার্থীদের জন্য। এখন থেকে প্রতি সপ্তাহে সোম ও শুক্রবার ‘ফুটবলের রাজা’র সমাধি দেখার সুযোগ পাবেন পেলে ভক্তরা। তিন বিশ্বকাপ জয়ী এই ফুটবলারের সমাধিকে সাজানো হয়েছে স্টেডিয়ামের আদলে। ভয়েস অব আফ্রিকার খবর।

ব্রাজিলের শহর সাউ পাউলোর পাশে সান্তোসে ৩২ তলা বিশিষ্ট একটি ভবনের দ্বিতীয় তলায় সোনায় মোড়ানো কফিন দিয়ে সাজানো হয়েছে পেলের এই সমাধি। গ্লাস দিয়ে ঘেরা দেয়ালগুলোয় রাখা হয়েছে স্টেডিয়াম ভর্তি দর্শকদের ছবি, কৃত্রিমভাবে তৈরি করা হয়েছে তাদের উল্লাসধ্বনি; যেন এখনও পায়ের জাদুতে সারা মাঠ বিমোহিত করে রেখেছেন পেলে!

গত সোমবার (২২ মে) সেই সমাধি প্রথমবার উন্মুক্ত করা হয় সাধারণ দর্শনার্থীদের জন্য। এই কিংবদন্তির সমাধি স্থানকে সাজানো হয়েছে খুবই দৃষ্টিনন্দন ও পরিপাটিভাবে। কফিনটিকে মুড়িয়ে দেয়া হয়েছে সোনালি আভায়। ঠিক যেন ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ শিরোপা জয় করে এনে ছিলেন তিনি! কফিনের গায়ে খোদাই করা আছে পেলের ক্যারিয়ারের বিশেষ কিছু মুহূর্ত। সমাধির প্রবেশ দ্বারে ঠায় দাঁড়িয়ে পেলের হাস্যোজ্জ্বল চেহারার দু’টি মূর্তি। কফিনের পাশেই সাজানো আছে পেলের ক্লাব ও জতীয় দলের জার্সিও।

পেলের ছেলে এডসন চোলবি নাসিমেন্তো বলেন, আমার বাবার প্রতি ভক্তদের যে ভালোবাসা তাকে উপজীব্য করেই সাজিয়েছি তার সমাধি। স্টেডিয়ামের মতো করেই এখানে পরিবেশটা তৈরি করার চেষ্টা ছিল। ক্যারিয়ারের পুরোটা সময় যে পরিবেশে বাবা ছিল, সেটাই ফুটিয়ে তোলোর চেষ্টা করেছি।

এখন থেকে প্রতি সোম ও শুক্রবার পেলের সমাধি দেখার সুযোগ পাবেন ভক্তরা। তবে এর জন্য আগেই ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। প্রিয় তারকার সমাধিতে এসে ভালো লাগার পাশাপাশি অশ্রুশিক্ত চোখে বাড়ি ফিরেছেন অনেকে।

গত ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান ব্রাজিলকে তিন বিশ্বকাপ এনে দেয়া কিংবদন্তি ফুটবলার পেলে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply