ইউক্রেনকে ন্যাটোর সদস্য করা হবে কিনা তা স্পষ্ট জানানো হোক: জেলেনস্কি

|

ইউক্রেনকে ন্যাটোর সদস্য করা হবে কিনা এ বিষয়ে অবস্থান স্পষ্ট করতে সামরিক জোটটিকে তাগিদ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। মলদোভায় চলমান ন্যাটো সম্মেলনে দেয়া ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট জানান, ইউরোপীয় মিত্ররা সমরাস্ত্র সরবরাহ এবং আর্থিক সহায়তা করলেও সামরিক জোটটিতে যোগ দেয়াটাই সবচেয়ে জরুরি। খবর হিন্দুস্তান টাইমসের।

রুশ এবং ইউক্রেনের বাহিনীর মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে চলছে তুমুল লড়াই। দূর পাল্লার রকেট, মিসাইল আর কামানের গোলায় যখন চলছে হামলা-পাল্টা হামলা, তখন ইউক্রেন থেকে মাত্র ১২ মাইল দূরে মলদোভায় বৈঠকে ন্যাটো জোটের সদস্যরা। ন্যাটো জোটের পাশাপাশি ইউরোপীয়সহ মোট ৪৭ দেশের শীর্ষ নেতারা অংশ নেন এই বৈঠকে। আলোচনার মূল ইস্যু, কীভাবে ইউক্রেনে রুশ আগ্রাসন প্রতিহত করা যায়। এসময় ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেয়ার বিষয়ে একমত হন নেতারা।

সম্মেলনে অংশ নেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কিও। এসময় ইউক্রেনকে ন্যাটোর সদস্য করা হবে কিনা এ বিষয়ে অবস্থান স্পষ্ট করতে সামরিক জোটটিকে তাগিদ দেন তিনি।

জেলেনস্কি বলেন, যুদ্ধের মোড় ঘুরিয়ে দিয়েছে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের মতো অস্ত্র। আমাদের মিত্রদের পক্ষ থেকে এ ধরনের সহায়তাই রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনীয় বাহিনীকে টিকিয়ে রেখেছে। যত দ্রুত সম্ভব এফ-১৬ এর মতো যুদ্ধবিমান হাতে পেলেই আমরা আরও শক্তিশালী হয়ে উঠবো। তবে ন্যাটো মিত্রদের বলতে চাই, জোটে প্রবেশের জন্য আমরা প্রস্তুত।

এ নিয়ে ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেন, নতুন সদস্যদের জন্য ন্যাটোর দরজা খোলা। ইউক্রেন ন্যাটো জোটের সদস্য হবে এই ইস্যুতে মিত্ররা একমত। এই মুহূর্তে ন্যাটোর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে বিজয়ী করা। এর পাশাপাশি যুদ্ধ যেনো ইউক্রেনের সীমানার বাইরে ছড়িয়ে না পড়ে তা রোধ করা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply