বিশ্ব পরিবেশ দিবস: অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

|

বিশ্ব পরিবেশ দিবসে দেশের প্রতিটি মানুষকে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষার্থীদের এ বিষয়ে ব্যাপক ভূমিকা রাখার আহ্বানও জানান তিনি।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে সোমবার (৫ জুন) সকালে গণভবন প্রাঙ্গণে বৃক্ষরোপণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃক্ষরোপণ শেষে প্রধানমন্ত্রী বলেন, পরিবেশ বিপর্যয়ের ক্ষতি থেকে দেশকে রক্ষা করতে কাজ করছে বর্তমান সরকার। বৈশ্বিক পরিস্থিতিতে মু্দ্রাস্ফীতি রোধে নিজেদের চাহিদা অনুযায়ী খাদ্য উৎপাদনে সকলকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি। পরিবেশ রক্ষায় ১৯৮৪ সালে সিদ্ধান্ত গ্রহণের পর ১৯৮৫ সাল থেকে সহযোগী সংগঠনের মাধ্যমে আওয়ামী লীগ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে বলেও জানান সরকার প্রধান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশবাসীর কাছে আমার একটাই অনুরোধ, যে যেখানে যেভাবে পারেন তিনটি করে গাছ লাগান। তা যদি না পারেন অন্তত একটি করে গাছ লাগান। আর ছাত্রছাত্রীদের আমি বলবো, প্রত্যেকে যার যার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়- সব জায়গায় গাছ লাগাতে পারেন। স্কুল, কলেজ বা বিভিন্ন প্রতিষ্ঠানে বাউন্ডারি ওয়াল দেয়া থাকে। বাউন্ডারি ওয়ালের সাথে সাথে যদি সেখানে আপনারা গাছ লাগান, দেখতেও সুন্দর লাগবে, পরিবেশও রক্ষা পাবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply