হেইডেনের চোখে আধুনিক যুগের গ্রেট যে ৩ খেলোয়াড়!

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে লড়ছে ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়া এবং ভারত। তাদের এ লড়াইয়ের মধ্যে সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার ম্যাথু হেইডেন উভয় দলের শক্তির বিষয়ে তার চিন্তাভাবনার কথা ব্যক্ত করেন। খবর ক্রিকেট পাকিস্তানের।

অস্ট্রেলিয়া ভারতের কাছ থেকে কী ধরনের সুবিধা নিতে পারে সে বিষয়ে জিজ্ঞাসা করা হলে হেইডেন স্কোর বোর্ডে রান করার গুরুত্ব তুলে ধরেন। রানের বিষয়টি বলতে গিয়ে তিনি স্টিভ স্মিথ, ভিরাট কোহলি এবং বাবর আজমের ব্যাটিং দক্ষতার প্রশংসা করেন। যাদের তিনি আধুনিক যুগের গ্রেট বলে মনে করেন।

এই তিন ব্যাটারকে ব্যতিক্রমী প্রতিভা হিসেবে স্বীকৃতি দিয়ে তাদের প্রশংসা করেন হেইডেন। তিনি তাদের জীবনে একবার এবং এ প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে একবার হিসেবে বর্ণনা করেছেন। তাদের ক্ষমতা এবং কৃতিত্ব তাদের সমবয়সীদের থেকে আলাদা মনে করেন তিনি।

হেইডেন অস্ট্রেলিয়ান দলে মার্নাস লাবুশেন এবং প্যাট কামিন্সের অবদানের কথা স্বীকার করেছেন। লাবুশেন একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান এবং অধিনায়ক ও শক্তিশালী ফাস্ট বোলার হিসেবে কামিন্সের ভূমিকা অস্ট্রেলিয়ান লাইনআপে আরও শক্তি জুগিয়েছে।

হেইডেন বলেন, একটি বড় খেলায় স্কোর বোর্ডে রান গুরুত্বপূর্ণ। স্টিভ স্মিথ রান তৈরিতে একজন উস্তাদ। আপনি যদি আধুনিক সময়ের গ্রেটদের কথা ভাবেন তাদের মধ্যে স্মিথ, কোহলি ও বাবর আজম অন্যতম। তারা জীবনে একবার এবং এ প্রজন্মের ক্রিকেটারদের মধ্যে একবারই।

তিনি আরও বলেন, স্মিথ প্রথাবিরোধী কিন্তু কার্যকর ব্যাটিংয়ের জন্য পরিচিত। বেশ কয়েক বছর ধরে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপের জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যাটার। ধারাবাহিকভাবে রান করা এবং বোলারদের ওপর আধিপত্য বিস্তারের ক্ষমতা তাকে তার প্রজন্মের সেরা ব্যাটারদের একজন হিসেবে খ্যাতি এনে দিয়েছে।

কোহলিকে নিয়ে তিনি বলেন, ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক কোহলি এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ক্রিকেটে এক প্রভাবশালী ব্যক্তি। তিনি আক্রমণাত্মক এবং আবেগপূর্ণ খেলার জন্য পরিচিত। কোহলিকে সমসাময়িক ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার হিসেবে বিবেচনা করা হয়।

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে অনুপ্রেরণামূলক ব্যাটারদের একজন হয়ে উঠেছেন বলে মনে করেন হেইডেন।

তিনি বলেন, বাবরের মার্জিত স্ট্রোকপ্লে এবং দীর্ঘ ইনিংস খেলার ক্ষমতা আনন্দিত করে তোলে। বাবরের হৃদয়গ্রাহী পরিসংখ্যান এবং ধারাবাহিক পারফরমেন্স বিশ্বের শীর্ষ ব্যাটারদের মধ্যে তার স্থানকে শক্তিশালী করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply