মেসি, হাল্যান্ডকে দলে পাওয়া, এসবই আমার সাফল্য: গার্দিওলা

|

ছবি: সংগৃহীত

এক জীবনে একবার ‘ট্রেবল’ জিততে পারলেই সেরাদের কাতারে চলে আসেন যেকোনো কোচ। পেপ গার্দিওলা সেখানে ভিন্ন দুটি ক্লাবের হয়ে সেই স্বাদ পাওয়া থেকে স্রেফ একটি জয় দূরে। আলো ঝলমলে কোচিং ক্যারিয়ারে স্পেন থেকে জার্মানি হয়ে এখন ইংল্যান্ডেও তিনি দীপ্তিময় দুর্দান্ত সব অর্জনে। তবে কোচ হিসেবে নিজের ভূমিকা সেখানে কমই দেখেন এই স্প্যানিয়ার্ড। নিজের সাফল্যের পেছনে বড় অবদান দেখেন তিনি দলের ফুটবলার এবং বড় তারকাদের। খবর মার্কার।

উয়েফা চ্যাম্পিয়ানস লিগের ফাইনালে শনিবার (১০ জুন) ইন্টার মিলানকে হারাতে পারলেই ম্যানচেস্টার সিটির হয়ে পরম আরাধ্য চ্যাম্পিয়নস লিগের দেখা পাবেন গার্দিওলা। পূর্ণ হবে এই মৌসুমে তাদের ট্রেবল শিরোপা। ইংলিশ ক্লাবগুলোর মধ্যে এই কৃতিত্ব কেবল ম্যানচেস্টার ইউনাইটেড দেখাতে পেরেছে ১৯৯৯ সালে। তবে গার্দিওলার জন্য ‘ট্রেবল’ জয় নতুন কিছু নয়। বার্সেলোনার হয়ে এক যুগ আগেই তিনি এই অর্জন নিজের ঝুলিতে পুরেছেন।

গার্দিওলার সাফল্যের পন্থা নিয়েও চর্চা চলে প্রচুর। এবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালের আগে সেই প্রশ্নের মুখোমুখি হতে হয় এই স্প্যানিয়ার্ডকে। গার্দিওলা বলেন, ভালো দল, ভালো সব ফুটবলার.. মেসি, হাল্যান্ডকে দলে পাওয়া, এসবই আমার সাফল্য। মোটেও মজা করছি না। আমি তাদেরকে এই ভাবনার জায়গায় নিয়ে যাই যে, তারা নিজেরা একা যা করতে পারবে না, সেটাই একসঙ্গে দারুণ শক্তিশালী হয়ে করে ফেলতে পারবে।

গার্দিওলা আরও বলেন, শুধু আমি নই, সফল হওয়া সব ম্যানেজারই খুব ভালো ক্লাব ও অসাধারণ সব ফুটবলার পেয়েছে। ম্যানেজার হয়ে তো আমি কখনও একটি গোলও করিনি!

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply