‘২০৩০ বিশ্বকাপ আয়োজনের লড়াই থেকে সরে দাঁড়াচ্ছে সৌদি’

|

ছবি: সংগৃহীত

২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে লড়বে না সৌদি আরব। এমন দাবি করেছেন স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার সাংবাদিক হোসে ফেলিক্স দিয়াজ। মার্কায় প্রকাশিত এক প্রতিবেদনে তিনি বলেছেন, সৌদি আরব ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার বিড করবে না বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ জানিয়ে দিয়েছেন গ্রিস এবং মিশরকে। স্পোর্টসকিদার খবর।

শোনা গিয়েছিল, ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি আরব। সহ আয়োজক হিসেবে থাকবে মিশর এবং গ্রিস। এরপর জানা যায়, বিশ্বকাপটির আয়োজক স্পেন-পর্তুগালও হতে চায় যৌথভাবে। এই দুই দেশের সাথে কখনও মরক্কো, কখনও ইউক্রেনের নামও শোনা গিয়েছে যৌথ আয়োজক হিসেবে। তাছাড়া, গত পাঁচ বিশ্বকাপের চারটিই হয়েছে ইউরোপের বাইরে। তাই ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’কে ইউরোপে ফেরানোর পক্ষেও সম্ভাবনা বেশি দেখা হচ্ছে। ইউরোপের সঙ্গে লড়াই করাটা কঠিন হতে পারে ভেবেও সৌদি আরব এমন সিদ্ধান্ত নিয়ে থাকতে পারে বলে ইঙ্গিত করা হয়েছে বেশ কিছু গণমাধ্যমে।

গ্রিক সংবাদমাধ্যম কাথিমেরেনি বলেছে, এ বছরের শুরুর দিকে জানা যায় ২০৩০ বিশ্বকাপ আয়োজক হওয়ার জন্য সৌদি, মিশর এবং গ্রিসের যৌথ পরিকল্পনার কথা। অবকাঠামোগত উন্নয়নের জন্য গ্রিসকে আর্থিক সহায়তার কথাও নাকি জানান সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান আল সৌদ। বিশ্বকাপের ৭৫ শতাংশ ম্যাচই সৌদি আরবে হবে বলেও জানানো হয়েছিল। তবে আগের অবস্থান পাল্টিয়ে সম্পূর্ণ আয়োজন থেকেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

এ পর্যন্ত, ২০৩০ বিশ্বকাপ আয়োজক হওয়ার লড়াইয়ে লাতিন আমেরিকান বিডের ব্যাপারে নিশ্চিত হওয়া গিয়েছে। আর্জেন্টিনা-উরুগুয়ে-চিলি-প্যারাগুয়ে যৌথভাবে এই বিশ্বকাপ আয়োজন করার ব্যাপারে বিড করেছে। ২০৩০ বিশ্বকাপের আয়োজক কে বা কারা হতে যাচ্ছে, তা নির্ধারণ করা হবে ২০২৪ সালের ফিফা কংগ্রেসে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply