বাড়িতে কিছুতেই রেস্টুরেন্টের মতো ফ্রেঞ্চ ফ্রাই হয় না! শিখে নিন ৫ উপায়

|

বিকেলের নাস্তায় ফ্রেঞ্চ ফ্রাই অন্যতম সহজ ও জনপ্রিয় খাবার। তবে বাড়িতে হাজার চেষ্টা করলেও রেস্টুরেন্টের মতো স্বাদ অনেক সময় হয় না। ক্ষেত্র বিশেষে দেখা যায়, আলু মচমচে হওয়ার বদলে নরম হয়ে যায়। এ সমস্যা থেকে সমাধান পেতে মোটা দাগে কয়েকটি বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকতে হবে।

১. সঠিক আলু বাছাই করা: সব ধরনের আলুতে ফ্রেঞ্চ ফ্রাই ভালো হয় না। যে আলুতে স্টার্চের পরিমাণ বেশি, তেমন আলু ফ্রেঞ্চ ফ্রাইয়ের জন্য উপযুক্ত। শর্করা আর স্টার্চ বেশি আছে এমন আলু দিয়ে ফ্রেঞ্চ ফ্রাই ভাজলে খেতেও ভালো লাগে। ভেজে রাখার দীর্ঘক্ষণ পরেও মচমচে থাকে।

২. পানিতে ভেজানো: ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে আলু কেটে ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ভিজিয়ে রাখলে আলুতে থাকা স্টার্চ পানিতে মিশে যায়। সেজন্য আলু ভেজানো পানিতে সাদা ফেনা ভেসে থাকে। সেই পানি থেকে তুলে ভালো করে ধুয়ে আরও ১০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে আলুগুলো।

৩. সামান্য ভাপিয়ে নিন: ভাজার আগে আলু একটু ভাপিয়ে নিলে ভালো হয়। সরাসরি ডোবা তেলে ভাজলে আলু শক্ত হয়ে যায়। সামান্য ভাপিয়ে নিয়ে আলুগুলো ভাজলে, একটু বেশি কড়াভাবে ভাজা হয়ে গেলেও শক্ত হয়ে যাওয়ার ভয় থাকে না। স্বাদও ভালো হয়।

৪. ফ্রিজে রাখুন: আলু ভাপিয়ে নেয়ার পর ফ্রিজে রাখতে হবে। এক থেকে দেড় ঘণ্টা ফ্রিজে রাখলেই হবে। ভাজার অন্তত আধাঘণ্টা আগে বের করে নিন। তারপর ডোবা তেলে ভালো করে ভেজে নিন।

৫. দু’বার ভাজুন: ফ্রেঞ্চ ফ্রাই সব সময় দু’বার করে ভাজতে হয়, এ বিষয়টি অনেকেই জানেন না। প্রথমে মাঝারি আঁচে এক বার হালকা করে ভেজে তুলে রাখুন। ঠান্ডা হয়ে এলে বেশি আঁচে আবার ভেজে নিন। এতে রেস্টুরেন্টের মতোই ফ্রেঞ্চ ফ্রাইয়ের স্বাদ পাবেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply