চুলের যত্নে আমলকির উপকারিতা

|

চুলের যত্নে নারী-পুরুষ কেউ পিছিয়ে নেই। চুলের যতো সমস্যা আছে তার সমাধানে আলাদা আলাদা উপায়ও আছে। তবে, আমলকির ব্যবহারেই চুলের এমন অনেক সমস্যা মিটে যেতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে পর্যাপ্ত ভিটামিন সির জোগান দিতে সকালে উষ্ণ গরম পানিতে আমলকির রস খান। এতে শরীর, ত্বক, চুল- সবই ভালো থাকে। বর্ষাকালে যে হারে চুল পড়ছে, তাতে শুধু আমলকির রস খেলে হবে না। তার চেয়ে বরং আমলকি দিয়ে তেল বানিয়ে মাথায় লাগালে বা ছেঁচে রস বের করে মাথায় মাখলে অনেক বেশি উপকার।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

চলুন জেনে নেয়া যাক আমলকির উপকারিতাগুলি-

চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে:

বিভিন্ন ভিটামিন এবং খনিজে ভরপুর আমলকিতে রয়েছে অজস্র ফাইটোনিউট্রিয়েন্টস। তা মাথায় রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি করে। ফলে চুল বাড়েও তাড়াতাড়ি।

চুলের ক্ষতি এড়াতে:

আমলকলিতে রয়েছে ট্যানিন এবং ক্যালশিয়াম। তা অতিরিক্ত তাপ থেকে চুলের ক্ষতি রুখে দিতে পারে। তাই চুল ঝরে পড়া অনেকটাই কমে যায়।

চুল ঝরা নিয়ন্ত্রণে:

আমলকির রস কয়েক দিন নিয়মিত মাথায় মাখলে চুল ঝরে পড়া অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। বিশেষ করে হরমোনের মাত্রা কম-বেশি হলে যে ধরনের চুল পড়ে, তা প্রতিরোধ করতে পারে আমলকি।

পিএইচের ভারসাম্য বজায় রাখতে:

বর্ষাকালে মাথায় খুশকির সমস্যা বেড়ে যায়। কারণ, মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। আমলকিতে রয়েছে কোলাজেন। যা চুলের ফলিকলে পুষ্টি জোগায়। মাথার ত্বকের আর্দ্রতাও বজায় থাকে।

কন্ডিশনার হিসাবে:

আমলকি ভিটামিন ই’র পরিমাণও বেশি। তাই শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার হিসাবেও কাজ করে আমলকি। অতিরিক্ত রুক্ষ এবং পাকা চুলের জন্য আমলকির তেল বিশেষভাবে উপকারী।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply