সাধারণ জ্বর নাকি ডেঙ্গু, বুঝবেন কীভাবে?

|

গত কয়েক দিন ধরেই দেশজুড়ে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে ব্যাপক হারে। চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছে ১৫৫। যার মধ্যে ১০৮ জনই মারা গেছে এ মাসে। আর দেশে প্রতিদিন গড়ে ৭’শর বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন ডেঙ্গু জ্বরে। তাই এ নিয়ে বাড়তি সতর্ক থাকতে হবে।

ডেঙ্গুর প্রথম লক্ষণ জ্বর। তবে অন্যান্য সাধারণ জ্বরের সাথে এই জ্বর আলাদা করে বোঝার বেশ কিছু উপায় আছে। চলুন জেনে নিই, কীভাবে সাধারণ জ্বর এবং ডেঙ্গুর মধ্যে পার্থক্য বুঝতে পারবেন…

১) ডেঙ্গু হলে জ্বরের পাশাপাশি মাথাব্যথা, হাত-পাসহ সারা শরীরে ব্যথা হয়। সেই সাথে ব্যথা হয় চোখের পেছনেও।

২) বমি ভাব এবং অরুচিও হয় এ ডেঙ্গু আক্রান্ত রোগীর। গাঁটেও ব্যথা অনুভূত হয়।

৩) গায়ে র‍্যাশ, চুলকানি এমনকি ডায়েরিয়াও শুরু হতে পারে।

৪) দাঁতের মাড়ি দিয়ে, নাক দিয়ে কিংবা মলদ্বার দিয়ে রক্ত পড়া শুরু হয়।

৫) গলাব্যথাও ডেঙ্গুর অন্যতম লক্ষণ।

ডেঙ্গুতে আক্রান্ত হলে করণীয়…

১) ডেঙ্গুর লক্ষণ বুঝতে পারলে সাথে সাথেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জ্বরের ওষুধ খাওয়ার পাশারাশি ঘনঘন পানি ও তরল খাবার খেতে হবে। শরবত, ফলের রস, পাতলা ঝোল, ডাল, স্যুপ, লিকার চা ইত্যাদি খাবার ঘনঘন খেতে হবে।

২) প্রতি ৩ ঘণ্টা পরপর জ্বর মাপতে হয় ডেঙ্গু রোগীর। এই সময় রক্তচাপ কমে যাওয়ার প্রবণতা বাড়ে। তাই নিয়মিত সেটাও মাপতে হবে। জ্বর হলেও চিকিৎসকের পরামর্শ ছাড়া প্যারাসিটামল ওষুধ খাওয়া যাবে না।

৩) এই সময় রক্তে প্লাজমা ও অণুচক্রিকার মাত্রা কমে যায়। তাই বেশি করে ফল বিশেষ করে ভিটামিন-সি সমৃদ্ধ ফল ও শাক-সব্জি খেতে হবে।

৪) ডেঙ্গু ছোঁয়াচে না হলেও রোগীকে আলাদা রাখাই ভালো। এ সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।

৫) ডেঙ্গু শক সিনড্রোম থেকে মানবদেহে পানিশূন্যতা তৈরি হয়। সঙ্গে সঙ্গে পাল্‌স রেট অনেকটা বেড়ে যায় এবং রক্তচাপ খুব কমে যায়। সেই সাথে শরীর ঠান্ডা হয়ে যায়, শ্বাস-প্রশ্বাস খুব দ্রুত চলে এবং রোগী অস্থির হয়ে ওঠে। এসব লক্ষণ বুঝতে পারলে সময় নষ্ট না করে হাসপাতালে ভর্তি করানো উচিত।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস ও আনন্দবাজার পত্রিকা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply