অ্যাডিডাসের সঙ্গে ইউনাইটেডের রেকর্ড চুক্তি

|

ছবি: সংগৃহীত

ম্যানচেস্টার ইউনাইটেড-অ্যাডিডাসের দশ বছর মেয়াদি আগের চুক্তিটি ছিল ৭৫ কোটি পাউন্ডের। সেই চুক্তি আরও ১০ বছরের জন্য নবায়ন করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। আর তাতেই ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে খেলার সরঞ্জাম নিয়ে সবচেয়ে দামি চুক্তির রেকর্ড গড়েছে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি। নিজেদের ওয়েবসাইটে চুক্তির মেয়াদ বাড়ানোর খবর জানিয়েছে রেড ডেভিলরা।

ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাসের সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেড আগের চুক্তিটি সই করেছিল ২০১৪ সালে। সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার পথে। তাই এবার ২০৩৫ সালের জুন পর্যন্ত নতুন চুক্তি করেছে ক্লাবটি। যেখান থেকে মোট ৯০ কোটি পাউন্ড পাবে ইউনাইটেড।

বিবিসি জানিয়েছে, মৌসুমপ্রতি আয়ের হিসাবে প্রিমিয়ার লিগের ইতিহাসে এটাই সবচেয়ে বড় ‘কিট’ চুক্তি। ২০১৬ সালে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকির সঙ্গে ৯০ কোটি পাউন্ডের চুক্তি করেছিল চেলসি, কিন্তু সেই চুক্তি ছিল ১৫ বছর মেয়াদি যা কার্যকর হয়েছে ২০১৭ থেকে। নাইকির সঙ্গে চুক্তিতে চেলসি মৌসুমপ্রতি আয় করছে ৬ কোটি পাউন্ড। ইউনাইটেড আয় করবে মৌসুমপ্রতি ৯ কোটি পাউন্ড।

১৯৮০ থেকে ১৯৯২ পর্যন্ত ইউনাইটেডের সঙ্গে খেলার সরঞ্জাম সরবরাহের চুক্তি ছিল অ্যাডিডাসের। ২৩ বছর পর জার্মানির প্রতিষ্ঠানটি নাইকিকে সরিয়ে ২০১৫-১৬ মৌসুম থেকে আবারও ইউনাইটেডের সঙ্গে ১০ বছর মেয়াদি কিট চুক্তি করেছিল। তখনো ৭৫ কোটি পাউন্ডের সেই চুক্তিতে রেকর্ড গড়েছিল ইউনাইটেড।

বিবিসির খবর, অ্যাডিডাসের সঙ্গে ইউনাইটেডের মূল চুক্তিতে একটি শর্ত আছে। অ্যাডিডাসের কাছ থেকে ইউনাইটেড কতো টাকা পাবে তা নির্ভর করছে চ্যাম্পিয়নস লিগে ক্লাবটির অংশ নেয়ার ওপর। টানা দুই মৌসুমের জন্য চ্যাম্পিয়নস লিগে খেলতে না পারলে নতুন চুক্তিতে বছরে ৩০ শতাংশ টাকা কম পাবে রেড ডেভিলরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply