বাজে রেফারিং লা লিগার জন্য লজ্জাজনক: জাভি

|

ছবি: সংগৃহীত

স্প্যানিশ লা লিগা’কে বহুদিন আগেই বিদায় জানিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। এই দুই তারকার অনুপস্থিতিতে অনেকটাই রং হারিয়েছে স্প্যানিশ লিগটি। সেই সাথে বাজে রেফারিং ও ত্রুটিপূর্ণ ভিএআর ব্যবস্থায় সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছে প্রতিনিয়ত। এবার এই মিছিলে যুক্ত হয়েছে বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ।

লিগ শিরোপা ধরে রাখার প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে কাতালান ক্লাবটি। গত মৌসুমে ১৫তম হয়ে লিগ শিরোপা শেষ করা গেতাফের সাথে গোলশূন্য ড্র করেছে বার্সা। তবে এই ম্যাচে ঘটে যাওয়া বেশ কিছু ঘটনায় ক্ষুব্ধ ছিলেন জাভি। নিজেও দেখেছেন লাল কার্ড। সব মিলিয়ে ম্যাচ শেষে রেফারিং নিয়ে করেন কঠোর সমালোচনা।

জাভি হার্নান্দেজ বলেন, এ ধরনের রেফারিং কেবল ম্যাচেরই নয়, পুরো লা লিগার জন্য লজ্জাজনক। এমন পরিস্থিতি পুরো মৌসুমের জন্য নেতিবাচক ফল বয়ে আনে। মানুষ কেন ফুটবল দেখবে? এটাকে কোনোভাবেই একটা ম্যাচ বলা যায় না। মাঠে কী ঘটেছে তা সবাই দেখেছে। কোনোভাবেই আমাদের চুপ থাকা উচিত নয়।

ছবি: সংগৃহীত

গেটাফের গাস্তন আলভারেজকে কনুই মেরে লাল কার্ড দেখেন রাফিনহা। জাভি মনে করেন এই কনুই মারার ঘটনা আগের কয়েকটি অসন্তোষের যোগফল। পাশাপাশি ভিএআরে গাভির হ্যান্ডবলের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান বার্সা কোচ।

জাভি হার্নান্দেজ বলেন, রাফিনহা ভুল করেছে। তবে এই ভুলটি করতে বাধ্য করেছেন স্বয়ং রেফারি। ম্যাচ অফিশিয়ালস’রা ওদের অনেক কিছুই ছাড় দিলেও, আমাদের দেননি। গাভীর বিপক্ষে হ্যান্ডবলের ঘটনাটা আমি রেফারিদের আবিষ্কার বলবো। কেননা লিগ শুরুর আগে স্পষ্টভাবে বলা হয় পরিষ্কার হ্যান্ডবল না হলে রেফারির বাঁশিও বাজবে না।

এদিকে, জাভি হার্নান্দেজের এমন অভিযোগকে নিছক অজুহাত হিসেবে দেখছেন গেটাফে কোচ হোসে বোরদালাস। তার দাবি পয়েন্ট হারানোর দু:খ থেকে এসব কথা বলছেন বার্সা কোচ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply