‘ইন্ডিয়া’ না ‘ভারত’? নাম বিতর্কে রাজনীতিবিদরা

|

ছবি ইন্ডিয়া টুডে'র।

ভারত নাকি ইন্ডিয়া? হঠাৎ করেই নাম বিতর্ক তুঙ্গে ভারতে। যা নিয়ে পাল্টাপাল্টি কথার লড়াইয়ে উত্তপ্ত হয়ে উঠেছে দেশটির রাজনৈতিক অঙ্গন। মোদি সরকারের দাবি, ঔপনিবেশিক প্রভাব হটিয়ে ভারতের সত্যিকার পরিচয় প্রতিষ্ঠার জন্যই দেশের নাম পরিবর্তনের পরিকল্পনা। এদিকে জোরালো গুঞ্জন উঠেছে, পার্লামেন্টে চলতি মাসে ডাকা বিশেষ অধিবেশনেই উঠতে পারে, ‘ইন্ডিয়া’ শব্দটি বাতিলের প্রস্তাব। খবর টাইমস অফ ইন্ডিয়া’র।

জি টোয়েন্টি সম্মেলনের আগমুহূর্তে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুরের নৈশভোজে বিদেশি নেতাদের পাঠানো আমন্ত্রণপত্রকে কেন্দ্র করে শুরু হয় নাম বিতর্ক। সেখানে চিরাচরিত প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার বদলে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’।

কংগ্রেস নেতা মনিশঙ্কর আইয়ার জানান, দেড় মাস আগে বিজেপি বিরোধীরা গঠন করেন ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স’। যা সংক্ষেপে পরিচিতি পায় ‘ইন্ডিয়া’ নামে। এই নামকরণই বিজেপির মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে দাবি মোদির প্রতিপক্ষ গোষ্ঠীর।

রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) নেতা মনোজ ঝা বলেন, জানতাম না বিজেপি এতটা দুর্বল। এত জলদি ভয় পেয়ে গেলো! ইন্ডিয়া জোট গঠনের মাত্র কিছুদিন হলো। এর মধ্যেই হইচই শুরু করে দিয়েছেন! ইন্ডিয়ার বদলে ভারত নামে আমন্ত্রণপত্র পাঠানো শুরু করে দিয়েছে? সংবিধানের প্রথম আর্টিকেলেই আছে, ইন্ডিয়া দ্যাট ইজ ভারত।

তবে কংগ্রেসের আরেক নেতা সন্দীপ দিক্ষীত জানান, যদি গোলামীর প্রতীক হয়, সবার আগে প্রধানমন্ত্রীকে বলুন। ডিজিটাল ইন্ডিয়ার কথা কে বলেছিলেন? প্রধানমন্ত্রীইতো। আমাদের সংবিধানে দু’টি শব্দই আছে। ভাষাগত ছাড়া অন্য কোনো পার্থক্য কিন্তু নেই।

এসকল বক্তব্যের পাল্টা জবাব দিয়েছেন বিজেপি এমপি সুশীল মোদি। বলেন, আমরা তো ইন্ডিয়া মাতা কি জয় বলি না, ভারত মাতা কি জয় বলি। রামকৃষ্ণর পরম্পরা থেকে ভারত নাম এসেছে। আর ইন্ডিয়া নাম বিদেশিদের দেয়া। ব্রিটিশদের দেয়া নাম।

উল্লেখ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী জোটের নাম নিয়ে একাধিকবার কটাক্ষ করেন । তিনি আরও বলেন, এই ‘ইন্ডিয়া’কে ভারত ছাড়া করলেই মুক্তি পাবে দেশ। তবে কী সেই পরিকল্পনাই বাস্তবায়ন করা হচ্ছে? যদিও মোদি সরকারের বিভিন্ন পদক্ষেপে ধারণা করা যায়, এটা দীর্ঘমেয়াদী পরিকল্পনারই অংশ। বিজেপি ক্ষমতা গ্রহণের পর এলাহাবাদের নাম বদলে রাখা হয়েছে প্রয়াগরাজ। এমন উদাহরণ আছে আরও অনেক।

আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর ডাকা হয়েছে পার্লামেন্টের বিশেষ অধিবেশন। জোরালো গুঞ্জন রয়েছে সেখানেই উঠতে পারে প্রস্তাব। শোনা যাচ্ছে, একটি বিলও প্রস্তুত করেছেন বিজেপি এমপি পরভেশ ভার্মা।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply