ভোরে বলিভিয়ার বিপক্ষে মাঠে নামছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল

|

ছবি: সংগৃহীত

কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে মাঠে নামবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এই ম্যাচ দিয়ে দীর্ঘ ৮ মাস পর ব্রাজিল জাতীয় দলে ফিরবেন তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়র।

নিজেদের ঘরের মাঠ এস্টাডিও এস্টাডুয়াল জর্নালিস্তা এডগার অগাস্টো প্রোয়েনসা স্টেডিয়ামে বলিভিয়াকে আতিথ্য জানাবে ব্রাজিল। ম্যাচটি শুরু হবে শনিবার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় ভোর ৬ টা ৪৫ মিনিটে। রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি ব্রাজিলিয়ানদের পরবর্তী কোচ হওয়ার আগ পর্যন্ত অভ্যন্তরীণ কোচের দায়িত্ব পালন করছেন ফার্নান্দো দিনিজ। দেশীয় এই কোচের অধীনে বাছাইপর্বের ম্যাচ দিয়েই প্রথমবার মাঠে নামবে ব্রাজিল।

হতাশা দিয়েই কাতার বিশ্বকাপ শেষ করেছে ব্রাজিল। এরপর থেকেই নিয়মিত বাজে সময় কাটছে সেলেসাওদের। বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো বিশ্বকাপের কোয়ালিফায়ারে যাত্রা শুরু করবে সেলেসাওরা।

,মাঠে নামার আগে প্রস্তুতিও সেরে নিচ্ছে দলটি। দলের সঙ্গে নেইমারও ঝালিয়ে নিচ্ছেন নিজেকে। তাদের অনুশীলন উপভোগ করেছে ৫ হাজার সুবিধা বঞ্চিত শিশু। তবে স্বাভাবিকভাবেই ব্রাজিলকেই এগিয়ে রাখা হচ্ছে এই ম্যাচে। কারণ দুই দলের মুখোমুখি দেখায় বলিভিয়ার ৫ জয় থাকলেও, ব্রাজিল জয় পেয়েছে ২৩ ম্যাচে। ড্র হয়েছে ৪ টি ম্যাচ।

২৩ সদস্যের দলে প্রথমে জায়গা হয়নি ওয়েস্টহ্যামের লুকাস পাকুয়েতা, আর্সেনালের গ্যাব্রিয়েল জেসুস ও বার্সেলোনার রাফিনহার। পরবর্তীতে ইনজুরির কারণে ছিটকে যাওয়া ভিনিসিয়াস জুনিয়রের জায়গায় জেসুস এবং আন্তোনির পরিবর্তে দলে ডাকা হয় রাফিনহাকে। জুয়ায় জড়িত থাকার অভিযোগে বাদ পড়েন লুকাস পাকুয়েতা। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা অ্যান্টনির দল থেকে বাদ পড়েছেন বান্ধবীকে মারধরের অভিযোগে।

যৌথভাবে ২০২৬ বিশ্বকাপের আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। আসন্ন বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দল। তিন দেশ স্বাগতিক হওয়ায় বাকি ৪৫টি জায়গার জন্য লড়াই হবে এবারের বিশ্বকাপের বাছাইপর্বে। ল্যাটিন অঞ্চল থেকে চারটির পরিবর্তে সরাসরি ৬ দল জায়গা পাবে বিশ্বকাপে। প্লে অফের বাধা পেরোতে পারলে সংখ্যাটা ৭ হবার সুযোগও থাকবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply