চাকরি হারালেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক

|

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ফুটবলে কয়েক বছর ধরেই জার্মানির দুর্দশা চলছে। ডাগআউটে ক্লাব ফুটবলের সফল নাম হ্যান্সি ফ্লিক পা রাখার পরও জার্মানির দুঃসময় কাটেনি। আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষ পাঁচ ম্যাচে জয়ের দেখা পায়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়িনরা। গতরাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জাপানের কাছে ৪-১ গোলে হেরেছে জার্মানি। এমন হতশ্রী পারফরমেন্সের কারণে বরখাস্ত হয়েছেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক।

শুধু ফ্লিকই নন, একই সঙ্গে তার সহকারী দুই কোচ মার্কাস সর্গ এবং ড্যানি রোহলকেও বরখাস্ত করা হয়েছে। ইউরো ২০২৪-এর আয়োজককে এখন নতুন কোচ খুজতে হবে। আপতত রুডি ফোলারকে অন্তর্বতী কোচ নিয়োগ দিয়েছেন জার্মান ফুটবল ফেডারেশন। তাকে সহায়তা করবেন হ্যানেস উলফ এবং স্যান্ড্রো ওয়াগনার। ফ্রান্সের বিপক্ষে জার্মানির পরবর্তী ম্যাচে দলের দায়িত্ব নেবেন তারা।

জার্মানির সাবেক কোচ জোয়াকিম লো দায়িত্ব ছাড়ার পর ২০২১ সালের জুলাইতে নিয়োগ দেয়া হয় ফ্লিককে। ২০২২ বিশ্বকাপে জার্মানি বাদ পড়ে গ্রুপ পর্ব থেকে। ‘ই’ গ্রুপে তৃতীয় হয়েছিল জার্মানি। বিশ্বকাপে জাপানের কাছে ২-১ গোলে হারার পর সমালোচিত হয়েছিলেন ফ্লিক।

মূলত ডিএফবির প্রেসিডেন্ট বার্ন্ড নিউয়েনডর্ফের সুপারিশের পর ফ্লিক ও তার সহকারীদের বরখাস্ত করা হলো। নিউয়েনডর্ফ বলেন, সাম্প্রতিক সময়ের হতাশাজনক ফলাফলের পর কমিটির ধারণা, জার্মানি জাতীয় দলের একটি নতুন অনুপ্রেরণা দরকার। দেশের মাটিতে আগামী ইউরো চ্যাম্পিয়নশিপে দল নিয়ে আমাদের আত্মবিশ্বাস এবং আশাবাদ প্রয়োজন।

আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষ ১২ ম্যাচের মাত্র ৩টিতে জিতেছে জার্মানি। কাতার বিশ্বকাপের পর ছয় ম্যাচে মাত্র একটিতে জয়ের মুখ দেখেছে ইউরোপের পরাশক্তিরা। এর মধ্যে সর্বশেষ পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই হারের তেতো স্বাদ পেয়েছে জার্মানরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply