বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ম্যাক্সওয়েলের

|

ছবি: সংগৃহীত

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি নিজের করে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটার এইডেন মার্করাম। তার এই রেকর্ড টিকলো মাত্র ১৮ দিন! আজ সেই দিল্লিতেই নেদারল্যান্ডসের বিপক্ষে অবিশ্বাস্য এক সেঞ্চুরিতে মার্করামের রেকর্ড নিজের করে নিলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। মাত্র ৪০ বলে সেঞ্চুরি তুলে নিয়ে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির মালিক এখন এই মারকুটে ব্যাটার।

ইনজুরির কারণে বিশ্বকাপের আগে অজিদের হয়ে কয়েকটি সিরিজে খেলতে পারেননি ম্যাক্সওয়েল। বিশ্বকাপের চলতি আসরে ফর্মটা মোটেও ভালো যাচ্ছিল না এই অজি অলরাউন্ডারের। নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি কোনো ম্যাচেই। আজ যখন মাঠে নামেন, অজিরা তখন দ্রুত কিছু উইকেট হারিয়ে বেশ বিপাকে। বড় স্কোর তোলার জন্য শেষ দশ ওভারে তখন দরকার ছিল ম্যাক্সওয়েলের ঝড়ো ব্যাটিং। দিল্লিতে বইলো ম্যাক্সওয়েল ঝড়। সেই ঝড়ে রীতিমত উড়ে গেছে ডাচ বোলাররা।

প্রথম ২০ বলে ৩৪ রান করেন ম্যাক্সওয়েল। এরপর মাত্র ২৭ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ‘ম্যাক্সি’। ফিফটির পর আরও ভয়ংকর হয়ে ওঠেন ‘ম্যাক্সি’। ৪৯তম ওভারে বাস ডি লিডের প্রথম পাঁচ বলে (৪, ৪, ৬, ৬, ৬) ২৬ রান তুলে ইতিহাস গড়েন গ্লেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপের ইতিহাসে এইডেন মার্করামের করা ৪৯ বলে সেঞ্চুরির রেকর্ডটি ৯ বল কম খেলেই ভেঙে দেন অজি অলরাউন্ডার। তিন অঙ্কের মাইলফলকে পৌঁছাতে খেলেছেন মাত্র ৪০ বল। শেষ ওভারে ফেরার আগে ৪৪ বলে নয়টি চার ও ৮টি ছক্কায় ১০৬ রান করেন তিনি।

ওয়ানডেতে ম্যাক্সওয়েলের এই সেঞ্চুরি দ্রুততম সেঞ্চুরির তালিকায় আছে ৪ নম্বরে। ৩১ বলে ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে সবার ওপরে এবি ডি ভিলিয়ার্স। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৬ বলে সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন। ৩৭ বলে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯৬ সালে সেঞ্চুরি করে তৃতীয় স্থানে আছেন শহীদ আফ্রিদি। ম্যাক্সওয়েলের ৪০ বলের সেঞ্চুরি আছে তালিকার চার নম্বরে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply