ভিরাট কোহলির নতুন রেকর্ড

|

ছবি: সংগৃহীত

কিংবদন্তী সাবেক ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকারের আরও একটি বিশ্ব রেকর্ড নিজের করে নিলেন ভিরাট কোহলি। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশিবার ওয়ানডেতে এক হাজার রান করার নতুন রেকর্ড গড়লেন এই ডানহাতি ব্যাটার। ক্যারিয়ারে রেকর্ড ৮ বার এক বছরে ওয়ানডেতে হাজার রানের দেখা পেলেন কোহলি।

আজ শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরির খুব কাছে গিয়েও ৮৮ রানে মাদুশাঙ্কার বলে আউট হয়ে ওয়ানডেতে ৪৯তম সেঞ্চুরি মিস করেছেন কোহলি। এই রেকর্ড না পেলেও আজ দুটি মাইলফলক ছুঁয়েছেন। চতুর্থ ব্যাটার হিসেবে চলতি বছর ওয়ানডে ক্রিকেটে এক হাজার রান পূর্ণ করেন তিনি। ক্যারিয়ারে আটবারের মতো এমন কীর্তি গড়েন কোহলি। আর তাতেই শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যান বর্তমান ক্রিকেটের অন্যতম সেরা এই ব্যাটার।

এর আগে, সাত বার এক বছরে ওয়ানডে ক্রিকেটে হাজার রান করেন শচীন। ১৯৯৪, ৯৬, ৯৭, ৯৮, ২০০০, ২০০৩ ও ২০০৭ সালে এই কীর্তি গড়েছিলেন শচীন। আর ২০১১, ১২, ১৩, ১৪, ১৭, ১৮ ও ২০১৯ সালের পর চলতি বছর ওয়ানডেতে ১ হাজার পূর্ণ করেন ভিরাট কোহলি। অবশ্য এ বছর ভিরাটের আগে ১ হাজার রান পূর্ণ করেন শুভমান গিল ও রোহিত শর্মা।

আজ ৮৮ রানের ইনিংস খেলার পথে কোহলি ভেঙেছেন কুমার সাঙ্গাকারা ও সাকিব আল হাসানের আরেকটি রেকর্ড। এতদিন বিশ্বকাপে নন ওপেনার হিসেবে সবচেয়ে বেশি ১২ টি করে হাফ সেঞ্চুরি ছিল এই দুই ক্রিকেটারের। দু’জনই এটি করেছিলেন ৩৫ ইনিংসে। আজ কোহলির বিশ্বকাপে ফিফটি দাঁড়িয়েছেন ১৩টি, যা এসেছে ৩৩ ইনিংসে। বিশ্বকাপে সবচেয়ে বেশি ফিফটির মালিক শচীন, ৪৪ ইনিংসে আছে ২১ টি ফিফটি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply