ভিরাট আমার হৃদয় স্পর্শ করেছে: শচীন

|

ছবি: সংগৃহীত

ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে কেউ ছাড়িয়ে যাবেন সেটা হয়তো কেউ ভাবেনি আর ভাবলেও সেটা খুব কম মানুষই। স্বয়ং ভিরাট কোহলিও কী ক্যারিয়ার শুরুর সময় ভেবেছিলেন এমন কিছু করবেন তিনি! অথচ নিজেকে ছাড়িয়ে যাওয়া কোহলি আজ ক্রিকেট কিংবদন্তি শচীনের মাঠে, তার সামনেই উপহার দিলেন রেকর্ড গড়া শতক। উত্তরসূরির কাছে রেকর্ড হারিয়েও যেন খুশির অন্ত নেই টেন্ডুলকারের।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে, নিউজিল্যান্ডের পেসার লকি ফার্গুসনের বলে ডাবল নিয়ে শতক পূর্ণ হতেই শূন্যে লাফ দেন কোহলি। ব্যাট রেখে গ্লাভস আর হেলমেট খুলে মাথা নুইয়ে সম্মান জানান ভিআইপি বক্সে থাকা টেন্ডুলকারের দিকে। টেন্ডুলকার হাততালি দিয়ে অভিবাদন জানান কোহলিকে।

সামাজিক যোগাযোগমাধ্যমে কোহলিকে শুভেচ্ছা জানিয়ে পোস্ট দিতেও দেরি করলেন না মাস্টার ব্লাস্টার। শুধু টেন্ডুলকারই নন, ক্রিকেট–বিশ্বের সাবেক ও বর্তমান ক্রিকেটারদের অনেকেই অভিনন্দন জানিয়েছেন কোহলিকে।

কোহলিকে নিয়ে স্মৃতিচারণ করে ফেসবুকে দেয়া এক পোস্টে ‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার লিখেন, প্রথমবার যখন ভারতীয় ড্রেসিংরুমে তোমার সাথে আমার দেখা হলো, তখন তুমি আমার পা ছুঁয়ে আশীর্বাদ নিয়েছিলে। বিষয়টি নিয়ে অন্য সতীর্থরা তোমার সাথে খুব মজা করছিল। সেদিন অবশ্য আমিও হাসি থামাতে পারছিলাম না। কিন্তু খুব দ্রুতই তুমি তোমার প্যাশন এবং দক্ষতা দিয়ে আমার হৃদয়ে জায়গা করে নিয়েছিলে। আমি খুব খুশি যে সেই ছোট ছেলেটি আজ ‘ভিরাট’ খেলোয়াড় হয়েছে।

তিনি আরও লিখেন, আমি সবচেয়ে বেশি খুশি হয়েছি যে একজন ভারতীয় আমার রেকর্ড ভেঙেছে এবং এটা বিশ্বকাপের সেমিফাইনালের মতো বড় মঞ্চে, তাও আবার আমার ঘরের মাঠে।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরি ছিল শচীন টেন্ডুলকারের। ২০১২ সালে শচীন করেছিলেন ওয়ানডের ৪৯তম সেঞ্চুরি। যেটা করতে তার লেগেছিল ৪৫১ ইনিংস। ১১ বছরের মাথায় তার সেই রেকর্ড ভেঙে দিয়ে কোহলি পৌঁছে গেলেন শীর্ষে। ২৯১ ম্যাচ খেলে ২৭৯ ইনিংসে ৫০তম সেঞ্চুরি তুলে নিয়ে নতুন নজির স্থাপন করেন ‘কিং’ কোহলি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply