ঢাকার ৯ আসনে আওয়ামী লীগের ‘নতুন মুখ’

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা নিয়ে সবার আগ্রহ ছিল তুমুল। এরমধ্যে আলাদা করে নজরে এসেছে ঢাকার আসনগুলো।

ঢাকার ২০টি আসনের মধ্যে ৯টিতেই নতুন মুখ। যদিও গত নির্বাচনে এরমধ্যে কয়েকটি আসন জোটের শরীকদের ছেড়ে দিয়েছিলো আওয়ামী লীগ। এবার প্রতিটি আসনেই দলীয় প্রার্থী দিয়েছে ক্ষমতাসীন দলটি।

ঢাকা-৪ আসনে মনোনয়ন পেয়েছেন সানজিদা খানম। গতবার নির্বাচনে এই আসনটি জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেনকে দিয়েছিল আওয়ামী লীগ। ঢাকা-৫ আসনে এবার মনোনয়ন পাননি কাজী মনিরুল ইসলাম। তার জায়গায় দলীয় মনোনয়ন পেয়েছেন হারুনর রশীদ মুন্না।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৬ আসনটিও জাতীয় পার্টির জন্য ছেড়েছিল আওয়ামী লীগ। আসনটিতে জাপার হয়ে সংসদ সদস্য হন কাজী ফিরোজ রশীদ। এবার এই আসনে মনোনয়ন পেয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ঢাকা-৭ আসনে নৌকার নতুন মাঝি মোহাম্মদ সোলাইমান সেলিম। গত নির্বাচনে এই আসনে নৌকার টিকেট পেয়েছিলেন তার বাবা হাজী মো. সেলিম।

২০১৮ সালের নির্বাচনে ঢাকা-৮ আসনটিতে ভোটের মাঠে ছিলেন, আওয়ামী লীগের অন্যতম জোটসঙ্গী বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। এবার এই আসনে দলীয় প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। আসনটিতে মনোনয়ন পেয়েছেন দলের যুুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম।

ঢাকা-১০ আসনে মনোনয়ন হারিয়েছেন শফিউল ইসলাম। তার জায়গায় নৌকা চালাবেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। ঢাকা-১১ আসনে এ.কে.এম রহমতুল্লাহকে বাদ দিয়ে মনোনয়ন দেয়া হয়েছে মোহাম্মদ ওয়াকিল উদ্দিনকে। গতবার দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। এবার তাকে ঢাকা-১৩ আসনে মনোনয়ন দেয়া হয়েছে। তিনি মনোনয়ন পাওয়ায় কপাল পুড়েছে সাদেক খানের।

অন্যদিকে ঢাকা-১৪ আসনে নৌকা পেয়েছেন যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান। নির্বাচনের মাঠে তিনি আসায় বাদ পড়েছেন আগা খান মিন্টু।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply