ফিলিপস ‘বাধায়’ সিরিজ জেতা হলো না বাংলাদেশের

|

ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ওয়ানডে ফরম্যাটে দুইবার হোয়াইটওয়াশের লজ্জা দিতে পেরেছে বাংলাদেশ। তবে লাল বলের ক্রিকেটে কিউইদের বিপক্ষে কখনোই সিরিজ জেতা হয়নি টাইগারদের। গত বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। যেটি ছিল কিউইদের বিপক্ষে প্রথম টেস্ট জয়। এরপর চলতি মাসে সিলেট টেস্টে আবার নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পায় নাজমুল হোসেন শান্তর দল। যেটি ঘরের মাঠে কিউইদের বিপক্ষে লাল বলের ক্রিকেট প্রথম জয়।

প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে বড় জয় পাওয়ায় আবার সিরিজ জয়ের সুযোগ এসেছিলো বাংলাদেশের সামনে। তবে শেষ পর্যন্ত সিরিজ জেতা হলো না বাংলাদেশের। বলা যায়, ফিলিপস বাধায় সিরিজ জিততে পারেনি শান্ত-তাইজুল-মিরাজরা।

শনিবার (৯ ডিসেম্বর) মিরপুর টেস্টের চতুর্থ দিনে মাঠে নামে বাংলাদেশ। এর আগে ৩৮ রানে ২ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ। যদিও ওইদিন বিকেলে আলোকস্বল্পতার কারণে বেশিক্ষণ ব্যাটিং করার সুযোগ পায়নি বাংলাদেশ। চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে ওপেনার জাকির হাসান আগ্রাসী শুরু করেন। অপরপ্রান্তে মুমিনুল হকও রান তুলতে মেরে খেলার চেষ্টা করেন। তবে দলীয় ৭১ রানে মুমিনুলকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন কিউই স্পিনার এজাজ প্যাটেল। ফেরার আগে তিনি করেন ১৯ বলে ১০ রান।

এরপর বাংলাদেশের ব্যাটারদের আর বড় জুটি গড়তে দেয়নি নিউজিল্যান্ডের দুই স্পিনার প্যাটেল ও মিচেল স্যান্টনার। তাদের বলে নিয়মিত উইকেট হারাতে থাকে টাইগাররা। অভিজ্ঞ মুশফিকুর রহিম ও তরুণ শাহাদত হোসেন ফিরে যান দ্রুতই। ৮৮ রানেই ৫ উইকেট হারিয়ে ধুকতে থাকে বাংলাদেশ। এরপর ক্রিজে এসে বড় শট খেলতে গিয়ে মাত্র ৩ রানে এজাজ প্যাটেলের বলে ক্যাচ দিয়ে ফেরেন মেহেদী হাসান মিরাজ। উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসানও ফিরে যান রানের খাতা খোলার আগেই। যদিও ব্যাটিং বিপর্যয়ে তার ‘তাড়াহুড়ো’ ইনিংসের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। আগের বলেই আউট দিয়েছিলেন আম্পায়ার। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে বেঁচে যান সোহান। পরের বলেই আবার স্কুপ খেলতে গিয়ে এলবিডব্লিউয়ের শিকার তিনি। এ যাত্রায় রিভিউ নিয়ে বাঁচার বদলে রিভিউ নষ্ট করে যান। তার বিদায়ে ৯৭ রানেই ৭ উইকেট হারায় বাংলাদেশ।

দলীয় ১১২ রানে স্যান্টনারের শিকার হয়ে ফেরেন নাঈম হাসান। তবে অপরপ্রান্তে ধরে খেলছিলেন তরুণ ব্যাটার জাকির হাসান। তুলে নেন নিজের ব্যক্তিগত তৃতীয় অর্ধশতক। নবম ব্যাটার হিসেবে সাজঘরে ফেরার আগে খেলেন ৮৬ বলে ৫৯ রানের ইনিংস। তার ইনিংসটি সাজানো ছিল ৬ চার ও এক ছয়ে। শেষদিকে তাইজুল-শরীফুলের ব্যাটে কিউদের মাত্র ১৩৭ রানের লক্ষ্য দিতে পারে বাংলাদেশ। কিউদের হয়ে এজাজ প্যাটেল ৫৭ রান খরচায় শিকার করেন ৬ উইকেট। স্যান্টনার শিকার করেন ৩ উইকেট। আর অধিনায়ক টিম সাউদির একমাত্র শিকার বাংলাদেশ অধিনায়ক শান্ত।

১৩৭ রানের জবাব দিতে নামা নিউজিল্যান্ডকে শুরুতেই চেপে ধরে বাংলাদেশের বোলাররা। দলীয় মাত্র ৫ রানেই ওপেনার ডেভন কনওয়েকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন টাইগার পেসার শরীফুল ইসলাম। এরপর দলীয় ২৪ রানে কিউই ব্যাটার উইলিয়ামসনকে ফেরান তাইজুল। ৩৩ রানে মিরাজের শিকার হন নিকোলস। এরপর ওপেনার লাথাম ও ব্লান্ডেলকে তুলে নেন মিরাজ-তাইজুল জুটি। মাত্র ৫১ রানেই ৫ উইকেট হারিয়ে ধুকতে থাকে কিউইরা। এরপরই ব্যাটে আসেন গ্লেন ফিলিপস। তবে তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি ডিরেল মিচেল। তাইজুলের শিকার হয়ে মাত্র দুই রানে তার বিদায়ে ৬৯ রানেই ৬ উইকেট হারায় নিউজিল্যান্ড।

এরপরও শুরু হয় ফিলিপস-স্যান্টনার শো। এই জুটির অবিচ্ছিন্ন ৭০ রানে ভর করে ৪ উইকেটের জয় পায় নিউজিল্যান্ড। ফিলিপস ৪৮ বলে চারটি চার ও এক ছয়ে ৪০ রানে অপরাজিত থাকেন। অপরপাশে স্যান্টনার ৩৯ বলে তিন চার ও এক ছয়ে ৩৫ রানের হার না মানা ইনিংস খেলেন। যদিও ব্যক্তিগত শূন্য রানে ক্যাচ দিয়েছিলেন ফিলিপস। স্লিপে দাঁড়িয়ে সেই ক্যাচটি লুফে নিতে পারেননি অধিনায়ক শান্ত।

এর আগে, সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১৭২ রানে বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে যায়। নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ডকেও প্রথম থেকে চেপে ধরেন বাংলাদেশের বোলাররা। দলীয় ৯৭ রানেই একে একে তুলে নেয় ৭টি উইকেট। তখন মনে হচ্ছিলো ১৭২ রান করেও প্রথম ইনিংসে মাঝারি ধরনের লিড পাবে বাংলাদেশ। যদিও এর পরই দৃশ্যপট বদলে দেন ফিলিপস। তার ঝড়ো ৮৭ রানের ইনিংসের বদৌলতে উল্টো ৮ রানের লিড পায় টিম সাউদির দল। ৭২ বল খেলে ৯ চার ও ৪ ছয়ে এই রান সংগ্রহ করেন ফিলিপস।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ধসের সময় বীরদর্পে ব্যাটিং করেন ফিলিপস। তার ব্যাটে ভর করে সিরিজ হার এড়ালো নিউজিল্যান্ড। তাই স্বাভাবিকভাবেই তার হাতে উঠেছে ম্যাচসেরার ‍পুরস্কার। আর সিরিজ সেরার পুরস্কার উঠেছে টাইগার স্পিনার তাইজুল ইসলামের হাতে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply