অবনমনের পর পেলের ১০ নম্বর জার্সিকে ‘অবসরে’ পাঠাল সান্তোস

|

ছবি: সংগৃহীত

শতবর্ষের ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় বিভাগে নেমে গেছে ব্রাজিলের ঐতিহ্যবাহী ক্লাব সান্তোস এফ সি। যা নিয়ে ক্ষুব্ধ ক্লাবটির ভক্তরা। যে ক্লাবের একসময় খেলেছেন কিংবদন্তি পেলে, তার এমন অবনমন মেনে নিতে পারছে না ক্লাব কর্তৃপক্ষও। পেলের সেই জাদুকরি ১০ নম্বর জার্সিটা দ্বিতীয় বিভাগে দেখা সেটা দেখা যেন আরো কষ্টের। তাই তো পেলের স্মৃতিবিজড়িত ১০ নম্বর জার্সিকে সাময়িকভাবে তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে ক্লাবটি।

এই বিষয়টি নিশ্চিত করেছেন ক্লাবটির নতুন সভাপতি হিসেবে নির্বাচিত মার্সেলো তেশেইরা। ক্লাবটির সবচেয়ে বড় তারকাকে সম্মান জানাতেই এমন উদ্যেগ তাদের।

মার্সেলো তেশেইরা বলেন, সান্তোস নিজেদের মান অনুযায়ী সেরি আ’তে ফেরার আগ পর্যন্ত আমরা ১০ নম্বর জার্সি নিয়ে খেলবো না। চলতি বছর ব্রাজিলিয়ান লিগের নামকরণ করা হয়েছে রাজা পেলের নামে। আমরা সর্বোচ্চ চেষ্টা করবো প্রথম বিভাগে ফেরার। কিন্তু সেই পর্যন্ত এই গৌরবময় জার্সিটি আমরা আর পরবো না।

গেল বছরেও সান্তোসের পক্ষ থেকে জানানো হয়েছিলো, তারা আর কখনোই পেলের ১০ নাম্বার জার্সিটা ব্যবহার করবে না। তবে সে সময় স্বয়ং পেলেই বলেছিলেন, তিনি চান না ১০ নাম্বার জার্সিটা উঠে যাক। তার অনুরোধেই সিদ্ধান্ত বদলায় সান্তোস। এরপর ২৯ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমান এই কালো মানিক খ্যাত এই ফুটবলার।

কিংবদন্তি খেলোয়াড়দের সম্মান জানিয়ে জার্সি নাম্বার তুলে রাখার বিষয়টি নতুন কিছু নয়। এর আগে ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার ১০ নাম্বার জার্সি তুলে রেখেছে নাপোলি। আবার ফ্রাংকো বারেসিকে স্মরণ করে তাঁর ৬ নাম্বার জার্সিকে নির্বাসনে পাঠায় এসি মিলান। মালদিনি পরিবারের সম্মানে ৩ নম্বর জার্সিটাও তুলে রাখে তারা। এবার সেই পথ ধরলো পেলের জার্সিটাও, তবে প্রেক্ষাপট যে একেবারে আলাদা।

তাই তো ভক্তদের অপেক্ষা সান্তোসের ফিরে আসার, গর্বের ১০ নম্বর জার্সিটার স্বমহিমায় আলোকিত হওয়ার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply