রান্নাঘরের তেলচিটে ময়লায় অতিষ্ঠ? জেনে নিন ঝটপট পরিষ্কারের টোটকা

|

ছবি: সংগৃহীত।

রান্নাঘরে তেলচিটে ময়লা জমে একাকার। চুলা পরিষ্কার করার জন্য বাজারের সব রকম পণ্য ব্যবহার করার পরেও কাজ হচ্ছে না। চুলা কিংবা ডিস ঘষতে ঘষতে জীবন অতিষ্ঠ। দ্রুত ঝামেলা তাড়াতে বেছে নিন এই উপায়।

রান্নাঘরের ময়লা, তেল ও ঝোল মিলিয়ে অবস্থা খারাপ? সুন্দর করে সাজানো বাড়িঘরের মাঝে অপরিষ্কার রান্নাঘর মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে? ভাবছেন কী করে সবটা পরিষ্কার করবেন? খুব সাধারণ কিছু ঘরোয়া টোটকায় দূর করা যেতে পারে ঝামেলা। 
বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে ওভেন, কল, বেসিন, চুলা ইত্যাদির উপর ছড়িয়ে দিন। এরপর কিছুক্ষণ রেখে ভালো করে ঘষে মুছে নিন। তাহলেই উঠে যাবে সমস্ত তেল ময়লা। 
যদি ঘরে বেকিং সোডা না থাকে? তাহলে লেবুর রস দিয়েও ঝামেলা দূর করতে পারেন। একটা বাটিতে লেবুর রস নিয়ে, সেটা ভালো করে সব কিছুর ওপর ছড়িয়ে দিন। তারপর কাপড় দিয়ে ভালো করে মুছে, আবার ভেজা কাপড় দিয়ে মুছে নিন আর বেসিন ভালো করে ধুয়ে নিন।
লিকুইড ডিসওয়াশার পানিতে গুলে সেটা দিয়ে ভালো করে সবটা মুছে নিলেও রান্নাঘরের ময়লা দূর করা সম্ভব। এতে সহজেই দাগছোপ দূর হয়ে যায়।
ঘরে লেবুর রসে নেই। তবে ভিনিগার আছে। ব্যাস! এটাও একই রকম ভাবে রান্নাঘরের তেলচিটে ময়লা, দাগ তুলতে সাহায্য করে। 
তবে এই উপায়গুলোর বাইরে সব থেকে ভালো হল রোজ কাজের পর রাতে ভালো করে রান্নাঘর পরিষ্কার করে নেয়া। ভেজা কাপড় দিয়ে রোজ একবার রান্নাঘর পরিষ্কার করে নিলেই ঝামেলা শেষ।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস, দেশিঘর, আনন্দবাজার।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply