বর্ষসেরা ওয়ানডে দলে কোহলি-রোহিত, নেই বাবর

|

ছবি: সংগৃহীত

সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে আলো ছড়ানো তারকারাই জায়গা পেয়েছেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে। এই দলে সবচেয়ে বেশি ছয়জন ভারতীয় ক্রিকেটার জায়গা পেয়েছেন। মোট চার দেশের খেলোয়াড়রা জায়গা পেয়েছেন বর্ষসেরা ওয়ানডে একাদশে। তবে ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বাবর আজমীই দলে জায়গা পাননি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা (আইসিসি) বর্ষসেরা ওয়ানডে দলের তালিকা প্রকাশ করে। ঘোষিত এই দলে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে রাখা হয়েছে দুইজন ক্রিকেটার। একজন আছেন নিউজিল্যান্ডের। ভারত ছাড়া এশিয়ার আর কোনো দলের ক্রিকেটারকে রাখা হয়নি।

বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক করা হয়েছে বিশ্বকাপে একশোর বেশি স্ট্রাইকরেটে পাঁচশোর বেশি রান করা রোহিতকে। বিশ্বকাপে দারুণ পারফর্ম করা ছাড়াও বছর জুড়ে ৫২ গড়ে ১২৫৫ রান করেন রোহিত। তার সঙ্গে ওপেনিংয়ে থাকছেন আরেক ভারতীয় শুভমান গিল। ২০২৩ সালে ওয়ানডেতে সর্বাধিক ১৫৮৪ রান করেছেন তিনি।

বিশ্বকাপ সেমিফাইনাল ও ফাইনালের নায়ক ট্রেভিস হেডকে তিনে বেছে নেয়া হয়েছে। ভিরাট কোহলি বছর জুড়ে ১৩৭৭ রান করে সামলাবে চার নম্বর পজিশন। পাঁচে আইসিসির পছন্দ ২০২৩ সালে ৫২.৩৪ গড়ে ১২০৪ রান করা নিউজিল্যান্ডের ড্যারেল মিচেল।  দক্ষিণ আফ্রিকার হেনরিখ ক্লাসেন বিশ্বকাপে আলো ছড়িয়ে ছয় নম্বর পজিশন পেয়েছেন আইসিসির সেরা দলে।

দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার মার্কো ইয়ানসেনকে সাত নম্বরে রেখেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ব্যাটে-বলে আলো ছড়িয়ে প্রোটিয়াদের পারফরম্যান্সে প্রভাব রেখেছেন তিনি। অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ও ভারতীয় রিষ্ট স্পিনার কুলদীপ যাদবকে রাখা হয়েছে স্পিন অপশনে।  ভারতের দুই পেসার মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি আছেন পেস বোলিং বিভাগে।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ট্রেভিস হেড, ভিরাট কোহলি, ড্যারেল মিচেল, হেনরিক ক্লাসেন, মার্কো ইয়ানসেন, অ্যাডাম জাম্পা, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply