নতুন মাইলফলকের সামনে স্টোকস

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটের ছন্দ-ইতিহাস সব বদলানোর দারুণ এক কারিগর ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। শুধু ব্যাট আর বল হাতে দারুণ পারফরমেন্সে যারা বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে স্বীকৃতি পান, স্টোকস তাদের চেয়েও এগিয়ে। কারণ তিনি একজন স্বভাবজাত নেতা। তার নেতৃত্বে একটি দল পুরোপুরি বদলে গেছে। সেই দলটির নাম ইংল্যান্ড।

লাল বলের ক্রিকেটে আরো একটি মাইলফলকের সামনে বেঞ্জামিন অ্যান্ড্রু স্টোকস। বাইশ গজে যিনি বেন স্টোকস নামেই পরিচিত। ফেব্রুয়ারির ১৫ তারিখ ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টেই স্পর্শ করবেন ১০০ ম্যাচ খেলার কীর্তি। ক্রিকেটে তার অবদান অনস্বীকার্য। সকল প্রতিকূলতা কাটিয়ে দলকে নেতৃত্ব দিয়ে টেস্টকে করেছেন পুনরুজ্জীবিত।

স্টোকসের প্রতিযোগিতামূলক ক্রিকেটে অভিষেক হয় ২০১০ সালে। ডারহামের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথম মাঠে নামেন তিনি। ঘরোয়া ক্রিকেটের পারফরম্যন্সে ইংল্যান্ডের জাতীয় দলের দরজা খুলে যায় স্টোকসের। ২০১১ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অভিষেক হয়। আর টেস্ট অভিষেক হয় অ্যাশেজ দিয়ে। ২০১৩ সালের ৫ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেন স্টোকস।

এখন পর্যন্ত খেলেছেন ৯৯ টেস্ট। ৩৬.৩৪ গড়ে রান করেছেন ৬২৫১। ব্যক্তিগত সর্বোচ্চ ২৫৮। তার ঝুলিতে ৩১টি অর্ধশতকের বিপরীতে শতক আছে ১৩টি। টেস্টে এখন পর্যন্ত উইকেট নিয়েছেন ১৯৭টি। ইনিংসের সেরা বোলিং ২২ রানে ৬ উইকেট। ম্যাচে সেরা ১৬১ রানে ৮ উইকেট।

সাদা পোশাকে ইংল্যান্ডের দায়িত্ব পান ২০২১ সালে। ইয়ন মরগানের জায়গায় তিনি ভারপ্রাপ্ত অধিনায়ক ছিলেন। তবে ২০২২ এ জো রুট দায়িত্ব থেকে সরে দাঁড়ালে পূর্নাঙ্গভাবে অধিনায়কত্বের দায়িত্ব পান এই অলরাউন্ডার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply