মালয়েশিয়ায় মাতৃভাষা দিবস উদযাপনে হাইকমিশনের ব্যাপক প্রস্তুতি

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। হাইকমিশন, মালয়েশিয়ার টেলরস ইউনিভার্সিটি এবং সেন্টার ফর অল্টারনেটিভস অব বাংলাদেশের সাথে যৌথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন মিশনের ফার্স্টসেক্রেটারি (মিডিয়া) সুফি আব্দুল্লাহিল মারুফ।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) তিনি জানান, ভাষার মাসকে স্মরণ করতে ২০ ফেব্রুয়ারি টেইলর ইউনিভার্সিটির গ্র্যান্ড হলে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠান। স্থানীয় সময় বিকেল ৪ টা ৫ মিনিটে হাইকমিশনার মো. শামীম আহসানের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হবে। এরপর বক্তব্য রাখবেন সেন্টার ফর অল্টারনেটিভস বাংলাদেশের পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

এছাড়া, ইউনেস্কোর আঞ্চলিক অফিস জাকার্তার কান্ট্রি ডিরেক্টর মিসেস মাকি কাতসুনো-হায়াশিকাওয়া এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের বক্তব্য ভিডিও আকারে প্রকাশ করা হবে। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেবেন টেলরস ইউনিভার্সিটির স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সায়েন্সেসের প্রফেসর ড. অনিন্দিতা দাশগুপ্ত। এরপর চলবে- আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তথ্যচিত্রের প্রদর্শনী।

এছাড়াও প্যানেল আলোচনায় অংশ নেবেন, আইসিটি বিভাগ ও বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের ফ্ল্যাগশিপ ডিজিটাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই)-এর নীতি উপদেষ্টা অনির চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ইয়াং হুই, এশিয়া প্যাসিফিক জার্নাল অব ফিউচার ইন এডুকেশন অ্যান্ড সোসাইটির ব্যবস্থাপনা সম্পাদক ও টেলরস বিশ্ববিদ্যালয়ের হাব লিডার ডা. কালাই ভানি রাজন্দ্রাম, বেঙ্গালুরুর স্যার এম বিশ্বেশ্বরায় ইনস্টিটিউট অব টেকনোলজির গৌথম কুমার। তারা সকলেই অনলাইনে প্যানেল আলোচনায় যুক্ত থাকবেন।

বাংলাদেশ, মালয়েশিয়া, ভারত, মালদ্বীপ, নাইজেরিয়া, রাশিয়ান ফেডারেশন, সুদান, তানজানিয়াসহ বিভিন্ন  হাইকমিশন/দূতাবাস এবং বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে তাদের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরবেন অনুষ্ঠানে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply