জয়সওয়ালের সেঞ্চুরিতে চালকের আসনে ভারত

|

ছবি: সংগৃহীত

৫ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় খেলায় রাজকোটে ইংল্যান্ডকে বড় লক্ষ্য দেয়ার পথে ছুটছে রোহিত শার্মার দল। তৃতীয় দিন শেষে স্বাগতিকরা এগিয়ে আছে ৩২২ রানে, হাতে আছে ৮ উইকেট। বেন ডাকেটের ঝড়ো সেঞ্চুরিতে ৩৫ ওভারে ২ উইকেটে ২০৭ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিল ইংল্যান্ড। আজ খুব বেশি এগোতে পারেনি সফরকারীরা। সিরাজ-জাদেজা-কুলদীপের সম্মিলিত আক্রমণে ইংল্যান্ড গুটিয়ে যায় ৩১৯ রানে। সিরিজের শুরু থেকে দারুণ ছন্দে থাকা ইয়াশাসবি জয়সওয়াল করেছেন আরেকটি দারুণ সেঞ্চুরি। তার অনবদ্য সেঞ্চুরির ওপর ভর করে ম্যাচের নিয়ন্ত্রণ এখন ভারতের মুঠে।

শনিবার(১৭ ফেব্রুয়ারি) রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ২ উইকেটে ২০৭ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করা ইংলিশরা এদিন বেশি সুবিধা করতে পারেনি। ইংল্যান্ড প্রথম উইকেট হারায় দিনের পঞ্চম ওভারে। যশপ্রীত বুমরাকে রিভার্স স্কুপ করতে গিয়ে দ্বিতীয় স্লিপে জয়সোয়ালের হাতে ক্যাচ তোলেন ১৮ রান করা জো রুট। পরের ওভারেই জনি বেয়ারস্টোকে শূন্য রানে ফেরান কুলদীপ যাদব। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি বেয়ারস্টো।

১৩৩ রান নিয়ে দিন শুরু করা ডাকেট ফিরেছেন এরপর। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয়বার ১৫০ পেরোনোর পর কুলদীপের করা অফ স্টাম্পের বাইরের এক বল তাড়া করে কাভারে গিলের হাতে ক্যাচ তোলেন ডাকেট। ১৫১ বলে ১৫৩ রান করা ইংলিশ ওপেনারের ইনিংস সাজানো ২৩টি চার ও ২ ছক্কায়। ডাকেট যখন ফেরেন ইংল্যান্ডের স্কোর ২৬০/৫। সেখান থেকে ফোকসকে নিয়ে ইনিংস মেরামতে কাজ শুরু করেছিলেন স্টোকস। তবে জুটিতে ৩৯ রান ওঠার পর রবীন্দ্র জাদেজাকে কাউ কর্নার দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ওয়াইড লং অনে বুমরার হাতে ক্যাচ দেন ইংল্যান্ড অধিনায়ক। স্টোকসের বিদায়ের এক বল পরেই সিরাজ ফেরান ফোকসকে। ইংলিশরা শেষ ৫ উইকেট হারায় ৭ ওভারের মধ্যে।

১২৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ব্যাট করতে নামে ভারত। দলীয় ৩০ রানের মাথায় রোহিত শর্মাকে ফেরান জো রুট। ২৮ বলে ১৯ রান করে এলবিডব্লু হন রোহিত। সুইপ করতে গিয়ে বলের লাইন মিস করেন ভারতীয় অধিনায়ক। বল লেগ স্টাম্পের বাইরে পিচ করেছে ধারণা করে আম্পায়ার জোয়েল উইলসন আউট দেননি। রিভিউ নিয়ে উইকেটটি পেয়েছে ইংলিশরা।

এরপর ইংলিশদের হতাশ করে তরতরিয়েই ভারতের ইনিংস এগিয়ে নিয়েছেন জয়সওয়াল ও গিল। ৩৯তম ওভারের শেষ বলে মার্ক উডকে কাভার দিয়ে চার মেরে তিন অঙ্ক ছোঁয়া জয়সওয়ালই ছিলেন বেশি আক্রমণাত্মক। ১২২ বলে ১০০ পাওয়া জয়সওয়াল ১৩৩ বলের ইনিংসে মেরেছেন ৯টি চার ও ৫টি ছক্কা।

তবে শতক পূর্ণ করে রিটায়ার্ড হার্ট ব্যাটিং ছেড়ে দেন তিনি। মাঠ ছাড়ার আগে ১০৪ রান করেন জয়সওয়াল। এতে ভেঙে যায় গিল-জয়সওয়ালের  ১৫৫ রানের জুটি। শেষ বিকেলে রজত পতিদারকে (১০ বলে ০) তুলে নেন টম হার্টলি। শেষ পর্যন্ত ২ উইকেটে ১৯৬ রান নিয়ে দিন শেষ করে ভারত। ৬৫ রানে শুভমান গিল আর নাইটওয়াচম্যান কুলদীপ ৫ রানে অপরাজিত আছেন। আগামীকাল ৩২২ রানের লিড নিয়ে চতুর্থ দিন শুরু করবে ভারত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply