জয়সওয়ালের ছক্কার রেকর্ড

|

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে রাজকোট টেস্টের চতুর্থ দিনে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে, আকাশের পানে দু’হাত বাড়িয়ে উদযাপন করেছেন ভারতীয় ব্যাটার ইয়াশাসভি জয়সওয়াল। অপরাজিত ২১৪ রানের ইনিংসে ছাড়িয়ে গেছেন সৌরভ গাঙ্গুলি, গৌতম গাম্ভীর ও ওয়াসিম আকরামদের। গড়েছেন একাধিক রেকর্ড।

এদিন ২১৪ রানের ইনিংসটিকে তিনি সাজিয়েছেন ১৪টি ৪ ও ১২ ছক্কায়। তাতেই করে ফেলেছেন ছক্কার বিশ্বরেকর্ড। টেস্টে এক ইনিংসে এতগুলো ছক্কার মারার রেকর্ড ছিলো এতদিন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামের। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন তিনি। অপরাজিত ছিলেন ২৫৭ রানে।

এই তালিকায় ১১টি ছক্কা হাঁকিয়ে দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের ন্যাথন অ্যাস্টল, ব্রেন্ডন ম্যাককালাম, অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন, ইংল্যান্ডের বেন স্টোকস ও শ্রীলঙ্কার কুশাল মেন্ডিস। যাদের মধ্যে এই কীর্তি ২ বার গড়েন ম্যাককালাম।

একমাত্র ভারতীয় ব্যাটার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে দুটি ডাবল সেঞ্চুরি হাঁকালেন জয়সওয়াল। এর আগে ইংলিশদের বিপক্ষে কেবল একটি করে সেঞ্চুরি করেছিলেন, ভিরাট কোহলি, সুনীল গাভাস্কার, ভিনোদ কাম্বলি, গুন্ডাপ্পা বিশ্বনাথ, রাহুল দ্রাবিড়, চেতেশ্বর পুজারা ও মনসুর আলি খান পাতৌদির।

এছাড়াও তৃতীয় ভারতীয় হিসেবে পর পর দুটি দ্বিশতক করেছেন ২২ বছরের এই ক্রিকেটার। এর আগে এই রেকর্ড গড়েছিলেন ভিনোদ কাম্বলি ও ভিরাট কোহলি।

রানের দিক থেকেও স্বদেশীদের টপকে গেছেন জয়সওয়াল। প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে নিজের তিনটি শতরানকেই ১৫০’র বেশি রানে নিয়ে গেছেন জয়সওয়াল। সেই সাথে ভারতের বাঁহাতি ব্যাটারদের মধ্যে এক সিরিজে করেছেন সবচেয়ে বেশি রান। এরইমধ্যে চলতি সিরিজে তার রান সংখ্যা ৫৪৫। তবে এখনও বাকি রয়েছে আরও দু’টি টেস্ট। যেখানে রান সংখ্যাটা বাড়ানোর সুযোগও আছে তার সামনে।

এক সিরিজে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ডটা ছিলো এতদিন সৌরভ গাঙ্গুলির দখলে।২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে ৫৩৪ রান করেছিলেন তিনি। এছাড়া ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক সিরিজে ৪৬৩ রান করেছিলেন গাম্ভীর।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply