হারের পর ভারতের ডিআরএস সিস্টেম নিয়ে প্রশ্ন স্টোকসের

|

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে হেরে ডিআরএস সিস্টেমকে দায়ী করেছেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। জানালেন রিভিউ দেখার পরও ভুল সিদ্ধান্ত নিয়েছেন আম্পায়াররা। দাবি করেছেন, এমন ভুল একবার নয়- হয়েছে তিনবার। যদিও তিনি স্বীকার করেন রিভিউতে সঠিক সিদ্ধান্ত দিলে, খেলার ফল বদল না হলেও ম্যাচ হয়ে উঠতো আরও উপভোগ্য।

ভারতের বিপক্ষে ইংল্যান্ডের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ এখন পরিণত হয়েছে চারদিনের ম্যাচে। কেননা তিনটি টেস্টের ফলাফলই এসেছে চতুর্থ দিনে। প্রথম টেস্টে ২৮ রানে জিতলেও, দ্বিতীয় টেস্টে ১০৬ আর তৃতীয় টেস্টে রেকর্ড ৪৩৪ রানে হেরেছে ইংলিশরা। এমন হারের পর স্বাভাবিক ভাবেই দলের ক্রিকেটারদের প্রতি ক্ষুব্ধ থাকার কথা অধিনায়কের। আর এখানেই ব্যতিক্রম বেন স্টোকস।

এমন হারের কারণ হিসেবে তিনি দোষারোপ করছেন ভারতের ডিআরএস সিস্টেমকে। এমনকি রিভিউ দেখে তাদের বিপক্ষে ভুল সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও দাবি করেছেন ইংলিশ অধিনায়ক। বেন স্টোকস বলেন, জ্যাক ক্রলির রিভিউ আমাকে অবাক করেছে। রিভিউতে স্পষ্ট দেখা যাচ্ছিলো, বল স্ট্যাম্পের উপর দিয়ে গিয়েছে। তারপরেও কি ভাবে আম্পায়ার্স কল থাকলো? বল স্ট্যাম্পে লাগলে তবেই আম্পায়ার্স কল হত। এর আগেও প্রথম ইনিংসে ওলি পোপের সাথেও এমনটা ঘটেছে। এরকম প্রযুক্তি আমাদের বিরুদ্ধে গেছে। এটা ঠিক নয়।

তবে রিভিউর সিদ্ধান্ত ঠিক থাকলেও যে খেলার ফল বদলাতো না, সেটিও অকপটে স্বীকার করে নিয়েছেন এই ইংলিশ অধিনায়ক। বেন স্টোকস বলেন, ক্রলির সিদ্ধান্ত আমাদের পক্ষে গেলে যে আমরা জিতে জেতাম, ব্যাপারটা তেমনও না। কারণ ৫০০ রান কম নয়। তবে সঠিক সিদ্ধান্ত এলে নিশ্চয় লড়াইটা আরও বেশি জমে উঠতো। কাউকে অন্যায্য আউট দেয়া ঠিক নয়। আম্পায়ারদের এই বিষয়ে ভাবা উচিত।

এদিকে ভারতের বিপক্ষে পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়াতে প্রস্তুত ইংল্যান্ড। আগামী ২৩ ফেব্রুয়ারি রাঁচিতে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ টেস্ট। এরপর ৭ মার্চ ধরমশালায় শুরু হবে ভারত-ইংল্যান্ডের পঞ্চম ও শেষ টেস্ট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply