‘অনিন্দ্যকাল’ নিয়ে ঢাকায় চন্দ্রবিন্দুর অনিন্দ্য

|

‘অনিন্দ্যকাল’ শিরোনামে বইয়ের প্রকাশনা উৎসবে অংশ নিতে ঢাকায় এসেছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। ‘চন্দ্রবিন্দু’র প্রতিষ্ঠাতা সদস্যের বায়োগ্রাফি বইটি লিখেছেন সাজ্জাদ হুসাইন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্র অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় বইটির প্রকাশনা উৎসব। সেখানে কথার অর্গল খুলে দেন ‘চন্দ্রবিন্দু’র প্রধান গায়ক।

অনিন্দ্য চট্টোপাধ্যায় বলেন, ‘চন্দ্রবিন্দু’ তৈরি হওয়ার আগ পর্যন্ত সময়ের জার্নি নিয়ে মূলত বইটি লেখা হয়েছে। গত বছর ডিসেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গান করা প্রসঙ্গে বলেন, বাংলাদেশের মানুষ ‘মায়ের মতো ভালো’। তাদের মুখে ‘ভিনদেশি তারা’ গাইতে দেখাটা তার জন্য গায়ে কাঁটা দেয়ার মতো এক অভিজ্ঞতা।

‘ভিনদেশী তারা’ গানের অন্তরালের গল্প কী? এমন প্রশ্নের জবাবে এই গীতিকার বলেন, ভিনদেশ মানে আমি যেখানে বড় হয়েছি, আমার সত্তা বা মন যেখানটাতে থাকে, সেখান থেকে আপরুটেড হয়ে অন্য জায়গায় চলে যাওয়া। আমাদের প্রায় সবার জীবনযাত্রার গতিপ্রকৃতি অনেকটা তাই। আমরা এক জায়গায় বড় হই, আর আরেকটা জায়গায় বাস করি। ‘অনিন্দ্যকাল’ পাঠকের কাছে সমাদৃত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

লেখক সাজ্জাদ হুসাইন ইতোমধ্যে সৌমিত্র চট্টোপাধ্যায় থেকে শুরু করে কবীর সুমন, অঞ্জন দত্ত, শাফিন আহমেদসহ বেশ কয়েকজন গুণী শিল্পীকে নিয়ে বই লিখেছেন। তারই ধারাবাহিকতায় এবার এসেছে ‘অনিন্দ্যকাল’। প্রকাশিত হয়েছে ‘ছাপাখানার ভূত’ থেকে। বইমেলায় বইটি পাওয়া যাবে ৫১৩ নম্বর স্টলে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply