বইমেলায় স্টল খোঁজার ঝামেলার অবসান এক অ্যাপে!

|

বসন্তের বাতাবরণে চলছে বইমেলা। গাছে গাছে ফুটেছে ফুল। বাতাসে ভেসে আসছে কোকিলের কুহুতান। ভরদুপুরে ধীরেধীরে বাড়ছে রোদের আঁচও। তবে যে পথিক বইপ্রেমিক, তার কাছে খুব একটা পাত্তা পায় না সূর্যমশাই। নতুন বইয়ের প্রচ্ছদ আর গন্ধের নেশায় মেলার পথিক উড়িয়ে দিতে পারে যেন সব কিছু। তবে একটি বিষয়ে বিড়ম্বনা থেকেই যেতো!

বইমেলায় যখন উপচে পড়া ভিড় থাকে, ইন্টারনেট পরিষেবার বিঘ্ন ঘটে; তখন অনলাইনে কাঙ্ক্ষিত স্টল বা প্রকাশনী খুঁজে পেতে অনেকেরই বেগ পেতে হয়। সঠিক দিক-নির্দেশনা না থাকায় এদিক সেদিক জিজ্ঞেস করে ক্লান্ত হন অনেকেই। ক্ষান্ত দেন মেলায় নতুন বই খোঁজার মিশনের।

এই ভোগান্তির সমাধান নিয়ে এসেছে ‘বইমেলা স্টল লোকেটর’। অন্যান্য অ্যাপের মতোই গুগল প্লে স্টোর থেকে ‘বইমেলা স্টল লোকেটর’ (Boimela stall locator) অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড ও ইন্সটল করা যাবে। ইন্টারনেট ছাড়াই অ্যাপটি ব্যবহার করা যাবে। প্রকাশনীর নাম বা স্টল নাম্বার লিখে সার্চ দিলেই পাওয়া যাবে প্রয়োজনীয় তথ্য। ম্যাপ দেখিয়ে দেবে, কাঙ্ক্ষিত স্টল কোথায় রয়েছে।

তবে ‘বইমেলা স্টল লোকেটর’ অ্যাপটির উপযোগিতা শুধুমাত্র সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত স্টলগুলো খুঁজে পেতে। অ্যাপল স্টোরে অ্যাপটি পাওয়া না গেলেও আগামীতে পাওয়া যেতে পারে বলে জানা গেছে।

এই অ্যাপের উদ্যোগ নিয়েছে ‘অকারণ’ নামক একটি বইভিত্তিক সংগঠন। ‘অকারণে’র প্রতিষ্ঠাতা অয়ন তরফদার এই উদ্যোগ প্রসঙ্গে বলেন, বইমেলায় স্টল খুঁজে পেতে সমস্যা হয় দেখে কয়েকজন মিলে নিতান্ত নিজেদের জন্য একটা অফলাইন অ্যাপ তৈরির আগ্রহ ছিল। পরে ভাবলাম, মেলায় এই সমস্যায় তো অনেকেই পড়েন। তাদের জন্যও এই অ্যাপ কিছুটা কাজে আসতে পারে। সেজন্যই মূলত প্লে স্টোরে বিনামূল্যে দেয়া। ভবিষ্যতে এই অ্যাপটি আরও সমৃদ্ধ করার ব্যাপারে আশাবাদী তিনি।

অ্যাপটির গুগল প্লে স্টোরের লিংক– https://play.google.com/store/apps/details?id=com.montorlabs.boimela_stall_locator&pli=1

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply