ডিআরএস কক্ষে ক্যামেরা বসানোর পরামর্শ ভনের

|

ছবি: সংগৃহীত

ভারত-ইংল্যান্ডের চলমান টেস্ট সিরিজে ডিআরএস বিতর্ক যেনো পিছুই ছাড়ছে না। এর মাঝে নতুন এক সমালোচনার ঝড় উঠেছে রাঁচি টেস্টে জো রুটের এলবিডব্লিউ’র আউট নিয়ে। দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনের বলে আউট হন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রুট। আম্পায়ার কুমার ধর্মসেনা আউট না দিলে রিভিউ নেয়ার সিদ্ধান্ত নেয় ভারত।

রিপ্লেতে দেখা যায় বলটি লাইনের খুব কাছে ছুঁয়ে স্ট্যাম্পের দিকে চলে যায়। বদলে যায় আম্পায়ারের সিদ্ধান্ত। আর তাতে খুব একটা সন্তুষ্ট ছিলো না ইংল্যান্ড। তাই তো ড্রেসিংরুমে ফিরেই মনিটরে ডিআরএস কল চেক করেন রুট। এমন কান্ডে এবার মুখ খুলেছেন দেশটির সাবেক অধিনায়ক মাইকেল ভন। টুইটারে একটি পোস্ট দিয়ে তিনি লিখেছিলেন, বলটি লেগ স্ট্যাম্পের বাইরে পিচ করা হয়েছিলো আর রুটকে আউট দেয়া উচিত হয়নি আম্পায়ারের। যদিও পরে সেই পোস্ট ডিলিট করে দিয়েছেন ভন।

ততক্ষনে ভক্তরাও লক্ষ্য করে এই পুরো বিষয়টি। এক সাক্ষাৎকারে ভন জানান , এসব বিতর্ক থেকে দূ্রে থাকার সহজ উপায় হচ্ছে ডিআরএসের কক্ষে ক্যামেরা বসানো। ইংলিশদের সাবেক অধিনায়ক বলেন, সিদ্ধান্ত যখন নেয়া হচ্ছে, তখন একটা ক্যামেরা আর মাইক্রোফোন থাকুক ডিআরএস কক্ষে। যাতে আমরা সবাই জানতে পারি কী হচ্ছে সেখানে। ব্যাপারটির মধ্যে কতটা মানবিক দিক আছে, আর একজন আইসিসি কর্মকর্তা যদি থাকেন, তাহলে আমরা জানবো যে স্বচ্ছতাও আছে।

এদিকে বর্তমান যুগে ডিআরএস প্রক্রিয়ায় টেলিভিশন আম্পায়ার কী দেখে এবং কীভাবে সিদ্ধান্ত নিচ্ছেন, তা শোনা যায়। তবে প্রযুক্তি নিয়ন্ত্রণ করা ‘টেলিভিশন ডিরেক্টর’ পদের যে ব্যক্তির সঙ্গে তিনি কথা বলেন, তার কথা শোনা যায় না।

এর আগে বিশাখাপত্তমে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন কুলদীপ যাদবের বলে ক্রলির এলবিডব্লুর সিদ্ধান্তকে ‘ভুল’ বলেছিলেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। রাজকোটে পরের টেস্টে জাসপ্রীত বুমরার বলে আবারও সিদ্ধান্ত বিপক্ষে যায় ক্রলির। ম্যাচ শেষে ম্যাচ রেফারি জেফ ক্রোর সঙ্গে কথাও বলতে দেখা যায় স্টোকস ও কোচ ব্রেন্ডন ম্যাককালামকে। পরে জানা যায়, সিদ্ধান্তটা সঠিক হলেও টেলিভিশনে গ্রাফিকস দেখাতে ভুল করেছিল হক-আই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply