টেস্ট ক্রিকেটারদের বেতন বাড়াবে বিসিসিআই, মিলবে বোনাসও!

|

টেস্ট ক্রিকেটারদের বেতন বাড়াবে বিসিসিআই

ছবি: সংগৃহীত

টেস্ট ও প্রথম শ্রেণির মতো দীর্ঘ সংস্করণের ক্রিকেট খেললে মিলবে বাড়তি বোনাস- ঘরোয়া টুর্নামেন্ট রঞ্জি ট্রফিতে ক্রিকেটারদের আগ্রহ ধরে রাখতে এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ক্রিকেটারদের বেতন কাঠামোয় পরিবর্তন আনতে যাচ্ছে তারা। রঞ্জি ট্রফিতে না খেলে শ্রেয়াস আইয়ার ও ইশান কিষাণের আইপিএল প্রস্তুতি নিয়ে ক্ষুব্ধ হয়ে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে আইপিএলের কারণে রঞ্জি ট্রফি খেলতে আগ্রহ হারাচ্ছেন ক্রিকেটাররা। এমন মনোভাব পরিবর্তনে কড়া সিদ্ধান্ত হিসেবে নতুন করে ক্রিকেটারদের বেতন কাঠামো পুনঃনির্ধারণের কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। যার অংশ হিসেবে বাড়তি ম্যাচ ফি ও বোনাস দিতে যাচ্ছে টেস্ট খেলুড়ে ক্রিকেটারদের।

চলমান সিরিজের চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে ঘরের মাঠে ভারত টানা ১৭তম টেস্ট সিরিজ নিশ্চিত করেছে। যদিও এই সময়ে পিতৃত্বকালীন ছুটিতে ছিলেন দলের অন্যতম প্রধান তারকা ভিরাট কোহলি। চোটের কারণে দলের বাইরে পেসার মোহাম্মদ শামিও। প্রথম টেস্টের পর ছিটকে যান লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজা।

প্রথম সারির বেশ কয়েকজনকে ছাড়াই অনভিজ্ঞ একাদশ নিয়ে ভাইজাগ, রাজকোট এবং রাঁচি টেস্টে নেমেছিল ভারত। এদিকে, জাতীয় দলে না থাকলেও শ্রেয়াস আইয়ার ও ইশান কিষাণদের দীর্ঘতম সংস্করণের ঘরোয়া টুর্নামেন্ট রঞ্জিতে খেলার নির্দেশ দেয় বিসিসিআই। তবে রঞ্জি ট্রফি এড়িয়ে আইপিএলের জন্য প্রস্তুতি শুরু করেছেন তারা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, পিঠের অজুহাত দেখানো আইয়ারের কোনো চোট নেই। অন্যদিকে, নিজের মানসিক সমস্যার কথা বলে রঞ্জি এড়িয়েছেন ইশান। কিন্তু তিনি তার আইপিএল দল মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়ার সঙ্গে নিয়মিত অনুশীলন চালাচ্ছেন। এসব দেখেই খেলোয়াড়দের ফি সমন্বয়ের উদ্যোগ নিয়েছে বিসিসিআই।

কোনো খেলোয়াড় এক মৌসুমের সব টেস্ট সিরিজ খেললে, তাকে অতিরিক্ত বোনাস দেয়া হবে। প্রতি টেস্ট ম্যাচের ফি হিসেবে ১৫ লাখ ভারতীয় রুপি পায় একজন ক্রিকেটার। ওয়ানডে ক্রিকেটে ম্যাচপ্রতি পায় ৬ লাখ রুপি করে। আর ৩ লাখ রুপি করে দেয়া হয় আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্রতি ম্যাচে। ভারতের সর্বশেষ টেস্ট সিরিজ জয়ের পর অধিনায়ক রোহিত শর্মা স্পষ্ট করে এই ব্যাপারে মন্তব্য করেছেন।

রোহিত শর্মা বলেন, এটা স্পষ্ট যে কে ক্ষুধার্ত আর কে নয়। কে এখানে থাকতে চান, আর কে চান না। যারা ক্ষুধার্ত, যারা কঠিন পরিস্থিতিতে খেলতে চান, তাদেরকেই অগ্রাধিকার দেয়া হবে। এটা একেবারে সোজা কথা। টেস্ট সবচেয়ে কঠিন ফরম্যাট। এখানে শ্রেষ্ঠত্ব অর্জন করা কঠিন। জেতার জন্য আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। এটা অত্যন্ত কঠিন জায়গা।

টেস্টে ভারতীয় ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির তালিকায় আছেন ২৬ ক্রিকেটার যার মাঝে ৪জন রোহিত শর্মা, ভিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা আছেন ‘এ+’ ক্যাটাগরিতে; তাদের বেতন ৭ কোটি রুপি। ৫ জন হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, রিশাভ পান্ট, আক্সার প্যাটেল ‘এ’ ক্যাটাগরিতে পান ৫ কোটি করে। ৬ জন আছেন ‘বি’ ক্যাটাগরিতে, তাদের প্রত্যেকের বেতন ৩ কোটি রুপি। বাকি ১১ জন আছেন ‘সি’ ক্যাটাগরিতে যাদের বেতন ১ কোটি রুপি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply